• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ইইউ’র প্রস্তাব পেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১৯:২৮
বিক্ষোভ
নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী বিক্ষোভ (ছবি : এনডিটিভি)

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে এবার মুখ খুলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বর্ণবাদী আইনটির বিরুদ্ধে একটি প্রস্তাব পেশ করেছে সংস্থাটি। খবর ‘আনন্দবাজার পত্রিকা’।

ভারতীয় সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইনকে ‘বৈষম্যমূলক’ এবং ‘ভয়ানক বিভাজনকারী’ আখ্যায়িত করে প্রস্তাব পেশ করেছে ইইউ’র সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস গ্রুপ।

রবিবার (২৬ জানুয়ারি) ২৪টি দেশের সোশ্যাল অ্যান্ড ডেমোক্র্যাট গ্রুপের ১৫৪ জন সদস্যের সমর্থনে এই প্রস্তাব পেশ হয়েছে। আগামী ২৯ জানুয়ারি বিষয়টি ইইউ’র পার্লামেন্টে উঠতে পারে। আর এ প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে ৩০ জানুয়ারি।

ওই প্রস্তাবে বলা হয়েছে, জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে সব নাগরিকের অধিকার রক্ষায় আন্তর্জাতিক আইন রয়েছে। সেই আইনের কথা যেন ভারত মাথায় রাখে।

জানা গেছে, ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের তৈরি নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা। পাশাপাশি জাতীয় নাগরিকপঞ্জিরও সমালোচনা করেছেন তারা। তাদের মতে, ভারত সরকারের এই নীতির কারণে বহু মুসলিম নাগরিককে দেশছাড়া হতে হবে।

আরও পড়ুন : ধর্মে নিষেধ, তাই পারমাণবিক অস্ত্র বানাবে না ইরান

তাছাড়া নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে ভারত সরকার যে পদক্ষেপ নিয়েছে তারও তীব্র নিন্দা জানিয়েছে এস অ্যান্ড ডি গ্রুপ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড