• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারমাণবিক বোমা তৈরির ইঙ্গিত দিল ইরানের আণবিক শক্তি সংস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১৬:৩৪
পারমাণবিক অস্ত্র
ছবি : প্রতীকী

ইরান যে কোন মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার সক্ষমতা রাখে বলে জানিয়েছেন দেশটির আণবিক শক্তি সংস্থার পরিচালক আলী আকবর সালেহির বিশেষ সহকারী আলী আসগার জারেয়ান। পাশাপাশি প্রয়োজন হলে ইরান সেটা করবে বলেও জানিয়েছেন তিনি।

শনিবার (২৫ জানুয়ারি) ইরানের ফোরদো পরমাণু স্থাপনা পরিদর্শনে গিয়ে আলী আসগার জারেয়ান এসব কথা বলেন। খবর ‘মিডল ইস্ট মনিটর’।

তিনি বলেন, বর্তমানে ইরানের শক্তিমত্তা ও ক্ষমতার অন্যতম প্রধান উৎস হচ্ছে এদেশের পরমাণু শিল্প। ইরান সরকার যদি প্রয়োজন মনে করে এবং সিদ্ধান্ত নেয় তাহলে আমরা যেকোনো মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে প্রস্তুত রয়েছি।

আলী আসগার জারেয়ান জানান, পরমাণু অস্ত্র তৈরি করার জন্য শতকরা ৯০ ভাগের বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা প্রয়োজন। তবে বেশিরভাগ বেসামরিক কাজ শতকরা সর্বোচ্চ ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করেই করা সম্ভব। ইরান একসময় ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করলেও ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে পরমাণু সমঝোতা সই করার পর তা কমিয়ে ৩.৪৭ মাত্রায় নিয়ে আসে।

এ সময় আলী আসগার জারেয়ানের সঙ্গে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কয়েকজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

এ দিকে বিশ্লেষকরা মনে করছেন, ইউরোনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা সম্পর্কে এ ধরনের তথ্য দিয়ে ইরানের আণবিক শক্তি সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা আলী আসগার জারেয়ান পারমাণবিক বোমা তৈরিরই ইঙ্গিত দিয়েছেন।

আরও পড়ুন : মান বাঁচাতে ইরাক ত্যাগের পথ খুঁজছে মার্কিন সেনারা

প্রসঙ্গত, ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান। এমন অবস্থাতেই ইউরোনিয়াম সমৃদ্ধকরণ সম্পর্কে এ তথ্য দিলেন দেশটির আণবিক শক্তি সংস্থার পরিচালক আলী আকবর সালেহির বিশেষ সহকারী আলী আসগার জারেয়ান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড