• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ৩১

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ০৯:২৮
তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ৩১
ভূমিকম্পে বিধ্বস্ত বাড়ি (ছবি : তাস)

তুরস্কের পূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে নিহতর সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। তাছাড়া আহত হয়েছেন আরও নয় শতাধিক লোক এবং নিখোঁজ রয়েছেন ৩০ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানায়, শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৯টার দিকে ভয়াবহ এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৮। ভূমিকম্পের পর আতঙ্কে সড়কে বেরিয়ে আসেন হাজারো মানুষ।

দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ এলাজিগের সিভরাইস শহরের কাছেই ছিল ভূমিকম্পটির কেন্দ্রস্থল। এরই মধ্যে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে। কর্মীরা এখন পর্যন্ত ৫ জনকে জীবিত উদ্ধার করেছে বলে খবর পাওয়া গেছে।

ভূমিকম্পের পর পরই দেশটির সরকারি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছিল, ভূমিকম্পে এলাজিগ প্রদেশে ৮ জন নিহত হয়েছেন এবং পার্শ্ববর্তী মালাটিয়া প্রদেশে প্রাণ হারিয়েছেন আরও ৬ জন। মূল ভূমিকম্পের পর ৬০টি ছোট ছোট কম্পন (আফটার-শক) অনুভূত হয়।

ভূমিকম্প সম্পর্কে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান এক টুইটার পোস্টে জানান, এলাজিগ ও আশেপাশের অঞ্চলগুলোতে ভূমিকম্পের আঘাতে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্ন রাখতে আমরা চেষ্টা চালাচ্ছি।

এ দিকে ভূমিকম্প সম্পর্কে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এবারের ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৭। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন : করোনা ভাইরাসে ৬০ জনের মৃত্যু, আতঙ্কে বিজ্ঞানীরা

অপর দিকে এলাজিগ প্রদেশের বাসিন্দারা জানান, এটা ছিল খুবই ভয়ংকর। ঘরের আসবাবপত্র আমাদের ওপর পড়ছিল। তখন আমরা কোনোমতে বের হয়ে আসি। আগামী কয়েকদিন আমরা শহরের বাইরে একটি ‘ফার্মহাউসে’ থাকার পরিকল্পনা করেছি।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড