• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিম যাত্রী নামিয়ে দেওয়ায় ডেল্টার জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ০৪:২৫
মুসলিম যাত্রী
ডেল্টা এয়ারলাইন্স (ছবি : সংগৃহীত)

তিন মুসলিম যাত্রীকে প্লেন থেকে নামিয়ে দেওয়ার অভিযোগে ডেল্টা এয়ারলাইন্সকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন পরিবহন দপ্তর।

শুক্রবার (২৪ জানুয়ারি) সর্বসম্মত আদেশে বলা হয়, ওই তিন যাত্রীকে নামিয়ে দিয়ে ডেল্টা ‘বৈষম্যমূলক আচরণ করেছে’ ও বৈষম্যবিরোধী আইন লঙ্ঘন করেছে।

২০১৬ সালের ২৬ জুলাই প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেল্টার ফ্লাইট ২২৯ থেকে এক মুসলিম দম্পতিকে নামিয়ে দেওয়া হয়। তবে তাদের পরিচয় বলা হয়নি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে তাদের ‘এক্স’ বলে সম্বোধন করা হয়েছে।

জানা যায়, ওই মুসলিম দম্পতির ব্যাপারে ফ্লাইট অ্যাটেনডেন্টের কাছে অভিযোগ করেন এক যাত্রী। তিনি বলেন, ওই দম্পতির আচরণ তাকে ‘খুব অস্বস্থিতে ফেলেছে ও তিনি উদ্বিগ্নবোধ করছেন’ সে সময় ‘মিস এক্স’ মাথায় হিজাব পরে ছিলেন এবং ‘মিস্টার এক্স’ তার ঘড়ি নিয়ে কিছু একটা করছিলেন।

ফ্লাইট অ্যাটেনডেন্ট জানান, তিনি ওই পুরুষকে তার সেল ফোনে ক্ষুদে বার্তা লিখতে দেখেন যেখানে তিনি বেশ কয়েকবার ‘আল্লাহ’ শব্দটা লিখেছিলেন।

ওই সময় উড়োজাহাজটির ক্যাপ্টেন ডেল্টার কর্পোরেট সিকিউরিটির সঙ্গে কথা বলেন। কর্পোরেট সিকিউরিটি থেকে জানানো হয়, ওই মার্কিন দম্পতি বাড়িতে ফিরছেন এবং তাদের বিষয়ে কোনো সতর্কতা জারি নেই। তবে তারপরও ক্যাপ্টেন ওই দম্পতিকে আর উড়োজাহাজে উঠতে দিতে রাজি হননি।

মার্কিন পরিবহন দপ্তর বলেছে, ক্যাপ্টেন ডেল্টার নিরাপত্তা প্রটোকল অনুসরণ করতে ব্যর্থ হয়েছে এবং ওই দম্পতির ধর্মীয় পরিচয় পাওয়ার পর ডেল্টা তাদের ফ্লাইট থেকে নামিয়ে দিতে বা উড়োজাহাজে উঠতে বাধা দিতে পারে না।

অপর ঘটনাটিও ২০১৬ সালের। সে বছর ৩১ জুলাই আরেক মুসলিম যাত্রী আমস্টারডাম থেকে নিউ ইয়র্কে যাওয়ার পথে ফ্লাইট ৪৯ এ ঘটনা ঘটে উড়োজাহাজের অন্যান্য যাত্রীরা ও ফ্লাইট অ্যাটেনডেন্টরা ওই যাত্রীর বিরুদ্ধে অভিযোগ করে, কিন্তু উড়োজাহাজটির ফাস্ট অফিসার তার ক্ষেত্রে অস্বাভাবিক কিছু দেখতে পাননি। ডেল্টার সিকিউরিটিও ওই যাত্রীর বিষয়ে কোনো সতর্কতা জারি নেই বলে নিশ্চিত করে।

আরও পড়ুন : চীন থেকে নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ক্যাপ্টেন উড়োজাহাজটিকে যাত্রার জন্য প্রস্তুত করেন কিন্তু গেটের কাছে ফিরে এসে ওই যাত্রীকে নামিয়ে দিয়ে তার আসন তল্লাশি করেন।

পরিবহন দপ্তর জানায়, ক্যাপ্টেন ডেল্টার নিরাপত্তা প্রটোকল অনুসরণ করেননি এবং ওই যাত্রীর বিষয়ে পরিষ্কার বার্তা পাওয়ার পরও তাকে নামিয়ে দিয়ে বৈষম্যমূলক আচরণ করেছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড