• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাসে মারা যেতে পারে সাড়ে ৬ কোটি মানুষ!

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ২১:৩২
করোনা ভাইরাস
করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে (ছবি : ডেইলি মেইল)

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আগামী এক বছরে সাড়ে ৬ কোটি মানুষের মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল চিকিৎসক। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এ তথ্য জানিয়েছে।

শনিবার (২৫ জানুয়ারি) পত্রিকাটিতে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, রহস্যময় করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার অন্তত তিন মাস আগেই এ ব্যাপারে সতর্কতা জারি করেছিলেন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা ভবিষ্যদ্বাণী করে জানিয়েছিলেন, নতুন এক ধরনের ভাইরাসে লাখ লাখ মানুষ মারা যেতে পারে।

গত বছরের অক্টোবরে একটা গুরুত্বপূর্ণ গবেষণার অংশ হিসেবে এই পরীক্ষা চালিয়েছিল যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সম্পর্কিত বিখ্যাত গবেষণা কেন্দ্র জন হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটি।

মার্কিন বিশেষজ্ঞদের সতর্কতার মাত্র তিন মাস পরেই গত বছরের ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসের প্রকোপ শুরু হয়। সেখানে বন্যপ্রাণী কেনাবেচার একটি বাজার থেকে এই রোগ ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জন হপকিন্স সেন্টারের সিনিয়র গবেষক ড. এরিক টোনার বলেছেন, ডিসেম্বরের শেষে ভাইরাসটি চীনে ছড়িয়ে পড়ার খবর পাওয়া যায়। তবে আমরা এতে মোটেই অবাক হয়নি।

তিনি আরও বলেন, গত বছর এক গবেষণায় নতুন একটা ভাইরাসের ছড়িয়ে পড়ার ব্যাপারে আশঙ্কা জন্মায় আমাদের মধ্যে। আর সেটা হলো এই করোনা ভাইরাস। তবে শঙ্কার কথা হলো এই ভাইরাস কতটা সংক্রামক তা এখনো জানি না। আমরা কেবল জানি, এটা একজন থেকে আরেকজনে ছড়ায়।

আরও পড়ুন : সেনা নিহতের খবর অস্বীকার করেছেন ট্রাম্প : বাইডেন

এ দিকে চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে চীনের সীমানা পেরিয়ে ১২টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড