• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জারিফের মুখে সৌদি পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ১৮:১১
মোহাম্মদ জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ (ছবি : মিডল ইস্ট মনিটর)

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। পাশাপাশি দুদেশের মধ্যে বিরাজমান দ্বন্দ্ব নিরসনে তেহরান সবসময় আলোচনায় বসতে রাজি আছে বলে জানিয়েছেন তিনি। খবর ‘আল-জাজিরা’।

শুক্রবার (২৪ জানুয়ারি) রাতে এক টুইটার বার্তায় মোহাম্মদ জাওয়াদ জারিফ লিখেছেন, আমরা সৌদি আরবকে আলোচনার প্রস্তাব পাঠিয়েছি। কিন্তু ইতিবাচক কোনো সাড়া পাইনি। একটি স্বাভাবিক দেশ কখনোই প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনায় বসতে ভয় পায় না।

এর আগে গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল জুবায়ের বলেছেন, ইরানি নেতাদের হস্তক্ষেপ ইরাক, ইয়েমেন ও লেবাননের মতো দেশগুলোতে উত্তেজনা বাড়িয়ে তুলছে। মধ্যপ্রাচ্যে অশান্তির জন্য ইরানই দায়ী। দেশটির নেতারা হস্তক্ষেপ বন্ধ করলে এই অঞ্চলে শান্তি ফিরবে।

আদিল আল জুবায়েরের এই মন্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, মধ্যপ্রাচ্যে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতির জন্য ইরান দায়ী নয়। বরং সৌদি আরবের পররাষ্ট্রনীতিই এর পেছনে দায়ী। তারা প্রতিবেশী দেশগুলোর ওপর আস্থা না রেখে পশ্চিমাদের সঙ্গে হাত মেলাচ্ছে। এটাই মধ্যপ্রাচ্যে অশান্তির কারণ।

আরও পড়ুন : যুদ্ধাপরাধের দায়ে ট্রাম্পের বিচার হওয়া উচিত, মত মার্কিনিদের

তবে এতকিছুর পরও ইরান তার প্রতিবেশী দেশ সৌদি আরবের সঙ্গে আলোচনায় বসতে কোনো পূর্বশর্ত আরোপ করবে না বলে জানিয়েছেন মোহাম্মদ জাওয়াদ জারিফ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড