• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি নিষেধাজ্ঞার পরও আল-আকসায় মুফতির প্রবেশ, দিলেন হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ০৬:৫০
ইসরায়েলি নিষেধাজ্ঞার পরও আল-আকসায় মুফতির প্রবেশ, দিলেন হুঁশিয়ারি
আল-আকসা মসজিদে ভাষণ দিচ্ছেন মুফতি শেখ ইকরিমা সাবরি (ছবি : আরব নিউজ)

দখলদার ইসরায়েলি প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে উত্তপ্ত আল-আকসা মসজিদে প্রবেশ করেছেন জেরুজালেম শহরের প্রধান মুফতি শেখ ইকরিমা সাবরি। শুক্রবার (২৪ জানুয়ারি) দুপুরে ঘটনাস্থল থেকে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিনিধি বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, ফিলিস্তিনি আইনজীবী ও কর্মীদের সঙ্গে নিয়ে তিনি মসজিদে প্রবেশ করেন। এ সময় অধিকৃত শহরটিতে ধর্মীয় প্রতীককে লক্ষ্যবস্তু বানানোয় ইসরায়েলি প্রশাসনকে হুঁশিয়ারি দেন মুফতি সাবরি।

মসজিদ চত্বরে সংবাদ সম্মেলন করে সাবরি বলেছেন, ইসরাইলের দখলদারিত্ব আমাদের বাক স্বাধীনতাকে হরণ করেছে। এখন তারা আমাদের কথা বলার অধিকারও হরণ করতে চায়।

তিনি আরও বলেন, আমরা যখনই দাবি করি আল-রাহমা ফটক আল-আকসার অবিচ্ছেদ্য অংশ। তখন দখলদাররা বলতে থাকে যে, আমরা নাকি উত্তেজনা বাড়াচ্ছি।

এ দিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর দাবি, আল-আকসায় নামাজ আদায় নিষিদ্ধ করা সত্ত্বেও এই সাবরির সমর্থনে গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাজনৈতিক ও ধর্মীয় লোকজন জেরুজালেমে সমবেত হন।

তখন সাবরি বলেছিলেন, ইসরায়েলিদের আমি বলতে চাই যে, আমাদের অবস্থান খুবই পরিষ্কার। কেননা আল-আকসায় আমাদের অধিকারের জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব।

অপর দিকে আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি পুলিশ। শুক্রবার সকালে ফজরের নামাজ চলাকালে জোরপূর্বক মুসল্লিদের মসজিদ থেকে বের করে দেওয়া হয়। এ সময় অন্তত ১৩ মুসল্লিকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন : ফিলিস্তিনি সেনার পড়ে যাওয়া টুপি তুলে পরালেন পুতিন (ভিডিও)

ফিলিস্তিনি মানবাধিকার কর্মীদের দাবি, মুসল্লিদের ছত্রভঙ্গ করতে ইসরাইলি বাহিনী এবার রাবার বুলেট ব্যবহার করেছে। এমনকি মুসল্লিদের ঘিরে রেখে তাদের ওপর অতিরিক্ত বলপ্রয়োগ পর্যন্ত করা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড