• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফ্রিকায় পোকার উপদ্রব, আন্তর্জাতিক সাহায্য চাইল জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২০, ২২:১৪
আফ্রিকা
পোকায় ছেয়ে গেছে আফ্রিকার আকাশ, (ছবি : বিবিসি)

ফড়িংয়ের মতো ঝাঁকে ঝাঁকে পোকার আক্রমণে অতিষ্ঠ পূর্ব আফ্রিকার দেশগুলো। এসব পোকা খাদ্যের জন্য ব্যাপক হুমকি হয়ে দাঁড়িয়েছে। ফলে পোকা নিধনে আন্তর্জাতিক সাহায্য চেয়েছে জাতিসংঘ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, ফড়িংয়ের মতো ঝাঁকে ঝাঁকে পোকার সঙ্গে সংগ্রাম করছে ইথিওপিয়া, কেনিয়া ও সোমালিয়া। এসব পোকা খাদ্যের অনেক ক্ষতি করে। যে কারণে এগুলো নিধন করা প্রয়োজন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এরই মধ্যে এসব পোকা নিধনে সহায়তা করার জন্য বিশ্বের সব দেশকে আহ্বান জানিয়েছে। এ সম্পর্কে এফএও-এর এক মুখপাত্র বলেন- খাদ্য নিরাপত্তা, জীবনযাত্রা ও পুষ্টির ক্ষেত্রে যে কোনো হুমকি প্রতিহত করতে সবার এগিয়ে আসা উচিৎ।

আরও পড়ুন : শীর্ষ সামরিক কর্মকর্তার মুখে বন্দিশিবিরের তথ্য, উদ্বেগে কাশ্মীরিরা

আগামী জুনের মধ্যে এসব পোকার সংখ্যা ৫০০ গুণ বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছে জাতিসংঘ। ইথিওপিয়া ও সোমালিয়া গত ২৫ বছরের মধ্যে এত সংখ্যক পোকার হুমকির মুখে পড়েনি। অন্যদিকে কেনিয়া গত ৭৫ বছরে পোকার এমন উপদ্রব দেখেনি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বলছে, এসব পোকা এমনভাবে ছড়িয়ে পড়েছে যে- স্থানীয় ও জাতীয় পর্যায়ে এগুলো মোকাবিলার সক্ষমতা নেই। পোকা নিধনে স্প্রে করেও কাজ হচ্ছে না। এখন একটি উপায়ই আছে। সেটি হলো- আকাশ থেকে স্প্রে করা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড