• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীর্ষ সামরিক কর্মকর্তার মুখে বন্দিশিবিরের তথ্য, উদ্বেগে কাশ্মীরিরা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২০, ২০:৪৯
ভারত
ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত, (ছবি : আল জাজিরা)

ভারতে ‘মৌলবাদ দূরীকরণে ক্যাম্প’ চালু হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। এ কারণে ব্যাপক সমালোচনার মুখেও পড়েছেন তিনি। অনেকে ভারতের এই ক্যাম্পগুলোকে চীনের উইঘুরদের ক্যাম্পের সঙ্গে তুলনা করছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সম্প্রতি দিল্লিতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন বিপিন রাওয়াত। এ সময় তিনি বলেন, আমরা কাশ্মীরে যা দেখছি তা হলো- কাশ্মীরে মৌলবাদিতা চলছে। অনেক মানুষ রয়েছে যারা সম্পূর্ণ মৌলবাদী হয়ে গেছে।

তিনি আরও বলেন, এমন মৌলবাদীদের আলাদা জায়গায় নিয়ে যাওয়া প্রয়োজন। এক্ষেত্রে সম্ভাব্য জায়গা হতে পারে ‘মৌলবাদ দূরীকরণের ক্যাম্পে’ নিয়ে যাওয়া। আমাদের দেশে এ ধরনের ক্যাম্প নির্মাণ চলছে।

আরও পড়ুন আল আকসা মসজিদে ইসরায়েলের তাণ্ডব

বিপিন রাওয়াতের এমন বক্তব্যের পর চরম উদ্বেগে রয়েছেন কাশ্মীরিরা। তারা বলছেন, চীন জিনজিয়াং প্রদেশে যা করছে সেটাই করতে চাচ্ছে ভারত। অর্থাৎ, কাশ্মীরিদের অবস্থা অনেকটা উইঘুরদের মতোই হবে।

আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীরা নিয়মিতই বলেন, চীনের জিনজিয়াং বন্দিশিবিরে ১০ লাখেরও বেশি উইঘুর সদস্যকে রাখা হয়েছে। তবে চীন সরকার এই দাবি অস্বীকার করে। তাদের দাবি, ধর্মীয় গোঁড়ামি দূর করে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতেই উইঘুরদের সেখানে রাখা হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড