• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোদী-বিজেপির কারণে সংকটে ভারতের গণতন্ত্র : ইকোনোমিস্ট

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২০, ১৪:৪৭
নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এনডিটিভি)

নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিকপঞ্জির মাধ্যমে ভারতে বিরাজমান গণতান্ত্রিক শাসন ব্যবস্থাকে সংকটের মুখে ফেলে দিয়েছে বলে মন্তব্য করেছে ‘ইকোনোমিস্ট’। প্রভাবশালী এ ব্রিটিশ সংবাদমাধ্যমটি তাদের সর্বশেষ সংখ্যার মূল নিবন্ধ ‘অসহিষ্ণু ভারত’-এর মধ্যে এ মন্তব্য করেছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) এক টুইটার বার্তায় ইকোনোমিস্ট এই নিবন্ধের প্রচ্ছদটি শেয়ার করে লিখেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার দল বিজেপি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে সংকটের মুখে ঠেলে দিয়েছে।

এ নিবন্ধের তথ্য অনুযায়ী, ক্ষমতাসীন প্রধানমন্ত্রী মোদী ভারতকে একটি হিন্দু রাষ্ট্র বানাচ্ছেন বলে আশঙ্কা করেন দক্ষিণ এশিয়ার দেশটির ২০ কোটিরও বেশি মুসলমান।

ক্ষমতাসীন বিজেপি সরকার জাতীয় নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব সংশোধনী আইন তৈরি করেছে। এ ক্ষেত্রে মোদীর নেতৃত্বাধীন সরকারের দাবি, বিদেশি অনুপ্রবেশকারী সনাক্ত করতেই এসব কার্যক্রম গ্রহণ করেছে তারা।

আরও পড়ুন : পার্লামেন্টে পুতিনের সংবিধান পরিবর্তনের প্রস্তাব সমর্থন

কিন্তু ইকোনোমিস্টের দাবি, বিদেশি অনুপ্রবেশকারীদের সনাক্তে ভারতীয়দের নাগরিকপঞ্জি বানানোর এ পরিকল্পনা দেশটির ১৩০ কোটি মানুষকেই ক্ষতিগ্রস্ত করবে। কেননা তালিকায় নাম সংকলন, বিভিন্ন প্রতিবন্ধকতা ও সংশোধনী ভারতে বছরের পর বছর ধরে উত্তেজনা জিইয়ে রাখবে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড