• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা সুরক্ষায় আইসিজের আদেশকে স্বাগত জানাল জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২০, ১৩:১৫
গুতেরেস
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (ছবিসূত্র : রয়টার্স)

রাখাইনে রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমার সরকারকে দেওয়া আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) আদেশকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও ‍গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। খবর ‘রয়টার্স’।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলার অন্তর্বর্তীকালীন রায় ঘোষণা করে আন্তর্জাতিক আদালত। রায়ে বলা হয়েছে, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গারা ‘গণহত্যার ভয়াবহ ঝুঁকিতে রয়েছে’।

রায়ে আরও বলা হয়েছে, রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে মিয়ানমার কোনো প্রস্তাবনা উপস্থাপন করেনি। কিন্তু এ ধরনের প্রস্তাবনা খুবই প্রয়োজন ছিল। মিয়ানমারকে গণহত্যা সম্পর্কিত নীতি অবশ্যই মেনে চলতে হবে। পরবর্তীকালে কোনো ধরনের হত্যাকাণ্ড যেন না ঘটে সেজন্য নিতে হবে সবধরনের ব্যবস্থা। সে সঙ্গে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের সুরক্ষার জন্য কী করা হয়েছে ৬ মাস পর পর তা জানাতেও আদেশ দিয়েছেন আদালত।

এ রায় বিষয়ে স্টিফেন দুজারিক বলেছেন, জাতিসংঘ মহাসচিব গুতেরেস আন্তর্জাতিক আদালতের দেওয়া রায়ের পক্ষে সমর্থন দিয়েছেন। মিয়ানমারকে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিতের আদেশ দিয়েছেন আদালত। আর সামরিক বাহিনীসহ সংশ্লিষ্ট সব বাহিনীকে অভিযান চালানো থেকে বিরত থাকতে বলেছেন। আদালতের এ ধরনের আদেশকে ইতিবাচক হিসেবেই দেখছেন গুতেরেস।

আরও পড়ুন : আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত ওই অভিযান নিয়েই মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড