• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিজের রায়কে সাধুবাদ জানাল আইন বিশেষজ্ঞরা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ২১:৩৩
মিয়ানমার-রোহিঙ্গা-গাম্বিয়া
জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে), (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গা গণহত্যার ইস্যুতে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন রায় দিয়েছে জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। বৃহস্পতিবার এই রায় প্রদান করা হয়। আর এ দিনই আইসিজের রায়কে সাধুবাদ জানিয়েছে বৈশ্বিক আইন বিশেষজ্ঞরা। খবর আল জাজিরার।

আইসিজের রায়ের পর আইনজীবীদের বৈশ্বিক সংগঠন ইন্টারন্যাশনাল কমিশন অব জুরিস্টস এর কমিশনার রিড ব্রডি বলেন, হাজার হাজার রোহিঙ্গা যারা নিজেদের জায়গা ছেড়ে যেতে বাধ্য হয়েছে, খুন ও ধর্ষিত হয়েছে তাদের জন্য এটা বিশাল একটি দিন। জাতিসংঘের সর্বোচ্চ আদালত তাদের দুর্দশার স্বীকৃতি দিয়েছে।

ব্রডি আরও বলেন, আদেশগুলো বাস্তবায়িত হওয়ার আগ পর্যন্ত আরও অনেকটা সময় পাড়ি দিতে হবে। এরপরই আমরা রোহিঙ্গাদের জীবনের সত্যিকার উন্নতি দেখতে পাব। কিন্তু আজ নিপীড়িত জনগণ বিচারের প্রথম স্বাদ পেল। এই রায়ের মাধ্যমে সু চিও তিরস্কৃত হয়েছেন। কারণ, মিয়ানমারের সামরিকবাহিনীর পক্ষে সাফাই গাইতে আন্তর্জাতিক আদালতের শুনানিতে তিনি নিজেই উপস্থিত হয়েছিলেন।

আরও পড়ুন : সোলাইমানির স্থানে আসা কমান্ডারকেও হত্যার হুমকি যুক্তরাষ্ট্রের

রিড ব্রডির পাশাপাশি আইসিজের রায়কে সাধুবাদ জানিয়েছেন বেলজিয়ামের ক্যাথোলিক ইউনিভার্সিটি অব লিউভেনের অধ্যাপক গ্লেইনদার হার্নান্দেজ। তিনি বলেন, এটা নজিরবিহীন কিছু নয়। তবে মিয়ানমারকে নিয়মিত প্রতিবেদন দিতে হবে, এটাই সবচেয়ে আকর্ষণীয়।

প্রসঙ্গত, অন্তর্বর্তীকালীন রায়ে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিতে মিয়ানমারকে সব ধরনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে আইসিজে। একইসঙ্গে কী ধরনের পদক্ষেপ নেওয়া হলো তা প্রথম ৪ মাসের মধ্যে একবার এবং পরবর্তীতে প্রতি ৬ মাসে একবার করে আইসিজের কাছে প্রতিবেদন জমা দিতে হবে মিয়ানমারকে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড