• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের কাছে ইসরায়েলের স্বীকৃতি চাইল ব্রিটেন-জার্মানি

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১৮:১১
ইসরায়েল-ইরান-যুক্তরাজ্য-জার্মানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, (ছবি : সংগৃহীত)

বিভিন্ন দেশের স্বীকৃতি আদায়ে পশ্চিমাদের দিকে বছরের পর বছর চেয়ে থাকে বিশ্বের বিভিন্ন অঞ্চল। এবার সেই দৃশ্য পাল্টে গেল। ইসরায়েলের স্বীকৃতির জন্য ‘শক্তিশালী’ পশ্চিমারাই দ্বারস্থ হলো ইরানের।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, ইসরায়েলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য ইরানকে আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য ও জার্মানি। বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনার সময় এ আহ্বান জানায় তারা।

এ সময় জার্মান দূত ক্রিসটপ হাউসজেন বলেন, আমি একটি বিষয়ে গুরুত্ব দিতে চাই। এটা ইরানের প্রতি আমার একটি আবেদন যে- তারা যেন আনুষ্ঠানিকভাবে ইসরায়েলকে স্বীকৃতি দেয়। ইরান যেন ইসরায়েলের অস্তিত্ব স্বীকার করে নেয়।

আরও পড়ুন : ইরান থেকে ইসরায়েলকে রক্ষায় ব্যর্থ হচ্ছেন ট্রাম্প

এরপর ব্রিটিশ দূত ক্যারেন পিয়ার্স বলেন, ইসরায়েলের স্বীকৃতির ব্যাপারে জার্মান দূত যে কথা বলেছেন আমিও তার সঙ্গে একমত এবং একই কথা বলতে চাই।

ইসরায়েলের স্বীকৃতির জন্য ইরানের কাছে জার্মানি ও যুক্তরাজ্যের এমন আবেদন নিয়ে আলোচনা চলছে। বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যজুড়ে ব্যাপক আধিপত্য বিস্তার করেছে ইরান। ফলে তাদের সম্মতি ছাড়া ওই অঞ্চলে কোনোভাবেই শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়। এমনকি ইরানের স্বীকৃতি ছাড়া ইসরায়েলের নিরাপত্তাও নিশ্চিত হবে না।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড