• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান কখনোই পরমাণু অস্ত্র বানাতে চায় না : রুহানি

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১৫:৪৪
ইরান কখনোই পরমাণু অস্ত্র বানাতে চায় না : রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : আল-জাজিরা)

চুক্তির মাধ্যমে হোক কিংবা বাইরে, ইরান কখনোই পরমাণু অস্ত্র বানাতে চায় না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি লঙ্ঘনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের করা ভুলের পথে না হাঁটতে বুধবার (২২ জানুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইরানি প্রেসিডেন্টের মতে, আমরা অতীতেও পরমাণু অস্ত্র চাইনি এবং ভবিষ্যতেও সেই আকাঙ্ক্ষা নেই।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানায়, বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে স্বাক্ষরিত চুক্তিতে থাকা শর্তের প্রতি ইরানের করা অঙ্গীকারের কথা এদিন ব্যক্ত করেন প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশনের (জেসিপিওএ) যে কোনো লঙ্ঘন মারাত্মক পরিণতি বয়ে আনবে।

হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, আমিও ইউরোপীয় শক্তিগুলোকে বলছি, আমরা এখনো জেসিপিওএর মধ্যে রয়েছি। আমরা কখনোই শর্ত থেকে সরে যাইনি। ইরান এই চুক্তি শেষ করতে চায় না। কেননা এতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

রুহানির ভাষায়, আপনারা যদি চুক্তি থেকে সরে যান, এমনকি বিষয়টি না মানেন। তাহলে সব পরিণতির জন্য আপনারাই দায়ী থাকবেন। কেননা এ ক্ষেত্রে আমরা আর কোনো দায় নেব না।

এ দিকে দেশটির প্রভাবশালী কর্মকর্তা মাহমুদ ওয়াজি হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ইরানের হাতে থাকা বিকল্পগুলোর মধ্যে একটি হচ্ছে চুক্তিটি থেকে সরে যাওয়া।

আরও পড়ুন : সংকট নিরসনে সৌদির সঙ্গে আলোচনায় প্রস্তুত ইরান

অপরদিকে বিশ্লেষকদের মতে, এমন এক সময় হুমকিটি এসেছে, ইউরোপীয় দেশগুলো যখন ইরানের চুক্তি লঙ্ঘনের বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঠানোর আভাস দিয়েছে। এতে তেহরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল হওয়ার আশঙ্কা রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড