• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হরমুজ প্রণালীতে টাস্কফোর্স পাঠাচ্ছে দ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১২:১৮
যুদ্ধজাহাজ
দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ (ছবি : মিডল ইস্ট মনিটর)

পারস্য উপসাগরের হরমুজ প্রণালী এলাকায় নৌবাহিনীর একটি টাস্কফোর্স পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া। প্রাথমিকভাবে দেশটির প্রশাসন জানিয়েছে, জলদস্যুতার বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্যই এই টাস্কফোর্স পাঠানো হচ্ছে। খবর ‘মিডল ইস্ট মনিটর’।

এ বিষয়ে বুধবার (২২ জানুয়ারি) দেওয়া এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ টাস্কফোর্স বর্তমানে এডেন উপসাগরে অবস্থান করছে। আর এই টাস্কফোর্স মার্কিন নেতৃত্বাধীন কোনো সামরিক জোটে যুক্ত হবে না।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এই টাস্কফোর্স হরমুজ প্রণালী এলাকায় জলদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে। কোনো সামরিক জোটে যোগ না দিয়ে বরং স্বাধীনভাবে কাজ করবে এই টাস্কফোর্সের সদস্যরা।

এছাড়া মধ্যপ্রাচ্যের চলমান অস্থিতিশীল পরিস্থিতির কথা বিবেচনা করে দক্ষিণ কোরিয়া সরকার হরমুজ প্রণালী এলাকায় টাস্কফোর্সের তৎপরতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া ওই বিবৃতিতে।

আরও পড়ুন : ইরানের প্রস্তাবে সৌদির সাড়া, জুড়ে দিয়েছে শর্ত

গত মে মাসে ওমান সাগরে কয়েকটি জাহাজে সন্দেহভাজন ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় সৌদি আরব ও আমেরিকা ইরানকে দোষারোপ করে। এই ঘটনার জেরে ওই এলাকায় জাহাজ চলাচলের নিরাপত্তার নামে ইরানবিরোধী আন্তর্জাতিক সামরিক জোট গঠনের চেষ্টা করছে মার্কিনিরা। তবে তাদের এই উদ্যোগ এখন পর্যন্ত সফল হয়নি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড