• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পানি বাঁচাতে উট হত্যার পর বন্যার কবলে অস্ট্রেলিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১৮:৫২
অস্ট্রেলিয়া
পানি বাঁচাতে কয়েক হাজার উট হত্যার পর অস্ট্রেলিয়া বন্যার কবলে পড়েছে (ছবি : সম্পাদিত)

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বরে শুরু হওয়া দাবানলে বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। মারা গেছে ৫০ কোটিরও বেশি বন্যপ্রাণী। আর দাবানলের আগুনে কত গাছ পুড়ে গেছে তার কোনো হিসাব নেই। ভয়াবহ এই দাবানলের সময় পানির সংকট কাটাতে প্রশাসনের নির্দেশে হত্যা করা হয় কয়েক হাজার উট। অথচ উট হত্যার সিদ্ধান্ত নেওয়ার কয়েকদিন পরই বৃষ্টি নামে অস্ট্রেলিয়ায়। এমনকি ভারী বৃষ্টিপাতের কারণে দেশটির কয়েকটি রাজ্য এখন বন্যার কবলে পড়েছে।

গত ৭ জানুয়ারি ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানায়, অস্ট্রেলিয়া সরকার দেশটির দক্ষিণাঞ্চলের আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস এলাকায় ১০ হাজার উটকে গুলি করে হত্যার সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় এক আদিবাসী নেতার পক্ষ থেকে আদেশ আসার পরপরই সিদ্ধান্তটি নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, গত ৮ জানুয়ারি থেকে শুরু হয় উট হত্যার প্রক্রিয়া। এ ক্ষেত্রে উটগুলোকে হত্যা করা হয় হেলিকপ্টার থেকে গুলি চালিয়ে। আর গুলি চালানোর দায়িত্ব দেওয়া হয় প্রশিক্ষিত শুটারদের ওপর।

এতসংখ্যক উট এক সঙ্গে মারার কারণ হিসেবে প্রশাসন জানায়, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস এলাকা খুবই খরাপ্রবণ। এ কারণে সেখানে পানির ভীষণ অভাব। বন্য এই উটগুলো অতিরিক্ত মাত্রায় পানি খেয়ে নিচ্ছে। পানির সন্ধানে পশুগুলোর অবাধ বিচরণ সম্পদের ব্যাপক ক্ষতি করছে। তাছাড়া বাতাসে মিথেন গ্যাস সৃষ্টির জন্যও দায়ী তারা। এ কারণেই বৃহত্তর স্বার্থের কথা ভেবে উট হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া এমন সিদ্ধান্তের পেছনে আরেকটি কারণ দাঁড় করায় অস্ট্রেলিয়ার জাতীয় বন্য উট ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগ। তারা জানায়, বন্য এই উটগুলোর সংখ্যা এখনই যদি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে প্রতি ৯ বছরে এদের সংখ্যা প্রায় দ্বিগুণ বৃদ্ধি পাবে।

জানা গেছে, প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী ইতোমধ্যে প্রায় ৬ হাজারের বেশি উট হত্যা করা হয়েছে।

আরও পড়ুন : পশ্চিমাদের বেকায়দায় ফেলে দিয়েছে ইরান

পানি বাঁচাতে উট হত্যার সিদ্ধান্ত নেওয়ার কয়েকদিন পরেই অস্ট্রেলিয়ায় প্রচণ্ড বৃষ্টিপাত শুরু হয়। গত শনিবার (১৮ জানুয়ারি) থেকে শুরু হওয়া এই ভারী বৃষ্টিপাতের কারণে অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি অঞ্চল বন্যার কবলে পড়েছে। জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডে। এছাড়া কয়েকদিন ধরে অব্যাহত থাকা প্রবল বর্ষণ ও ঝড়ের কারণে অস্ট্রেলিয়ার বেশ কিছু এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

সূত্র- বিবিসি, রয়টার্স, ডয়চে ভেলে ও আল-জাজিরা

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড