• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণতন্ত্র সূচকে ৮ ধাপ উন্নতি বাংলাদেশের

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১৭:৪০
বাংলাদেশ
বৈশ্বিক গণতন্ত্র সূচক, (ছবি : সংগৃহীত)

সর্বশেষ বৈশ্বিক গণতন্ত্র সূচকে গত বছরের তুলনায় ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। নতুন সূচকে বাংলাদেশের অবস্থান ৮০। গত বছর একই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮।

ব্রিটিশ প্রতিষ্ঠান দ্য ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বুধবার সর্বশেষ এই গণতন্ত্র সূচক প্রকাশ করে। এতে ৫টি বিষয়ের ওপর ভিত্তি করে মোট ১৬৭টি দেশের গণতন্ত্রের অবস্থা তুলে ধরা হয়েছে।

সূচকে দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশের সমন্বিত স্কোর ১০ এর মধ্যে ৫ দশমিক ৮৮, যা গত বছর ছিল ৫ দশমিক ৫৭। এবার ৮ ধাপ এগোনোর পরও বাংলাদেশকে হাইব্রিড রিজিম বা মিশ্র শাসন ক্যাটাগরিতে স্থান দেওয়া হয়েছে।

নতুন গণতন্ত্র সূচকে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত ১০ ধাপ পিছিয়েছে। বর্তমানে তাদের অবস্থান ৫১ নম্বরে এবং মোট স্কোর ৬ দশমিক ৯০। ৫১তম অবস্থানে থাকার পরও ভারত রয়েছে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ ক্যাটাগরিতে।

ইকোনোমিস্ট ইন্টেলিজেন্সের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ভারতজুড়ে নাগরিক অধিকার ক্ষুণ্ন হয়েছে। এ ক্ষেত্রে জম্মু-কাশ্মীর বিভক্ত করায় সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে ভারত। এছাড়া নাগরিকত্ব আইন ও এনআরসি ইস্যুতেও পয়েন্ট হারিয়েছে ভারত।

আরও পড়ুন : ইরানি হামলায় আরও সেনা আহতের কথা স্বীকার যুক্তরাষ্ট্রের

দ্য ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে গণতন্ত্র সূচক তৈরি করেছে। এসব বিষয়ের মধ্যে ছিল- ভোটপ্রক্রিয়া, বহুত্ববাদ, সরকারের কাজের পদ্ধতি, রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক অধিকার। এগুলোর ওপর ভিত্তি করে প্রতিটি দেশকে ০ থেকে ১০-এর মধ্যে নির্দিষ্ট নম্বর দেওয়া হয়েছে।

এছাড়া সূচকে গণতান্ত্রিক পরিস্থিতিকে চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো- পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, মিশ্র শাসন ও স্বৈরশাসন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড