• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানকে ইরানের সমর্থন ইস্যুতে সতর্ক যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১৬:০৯
তালিবানকে ইরানের সমর্থন ইস্যুতে সতর্ক যুক্তরাষ্ট্র
আফগানিস্তানে অবস্থানরত তালিবান সদস্য (ছবি : দ্য ন্যাশনাল)

সোলাইমানি নিহতের পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সৃষ্ট উত্তেজনার কারণে এশিয়ার যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে আরও একটি ছায়াযুদ্ধ হতে পারে। গোয়েন্দা তথ্যের বরাতে এমনটাই দাবি করেছে মার্কিন ডানপন্থি পত্রিকা দ্য ওয়াশিংটন টাইমস।

মঙ্গলবার (২১ জানুয়ারি) এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, চলমান সংঘাতময় পরিস্থিতির কারণে বিদ্রোহী গোষ্ঠী তালিবানের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের শান্তিচুক্তি হুমকির সম্মুখীন হবে। এমনকি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রচেষ্টাও এবার থমকে যেতে পারে।

ইরানের মাশহাদ এবং পাকিস্তানের কোয়েটায় অবস্থানরত তালিবান সদস্যদের যোগাযোগে আড়িপেতে এ ধরনের অপারেশনাল কানেকটিভিটির বিষয়টি জানা গেছে বলে দাবি ওয়াশিংটন টাইমসের।

বিশ্লেষকদের মতে, নাইন-ইলেভেনের পর তালিবান ইস্যুতে আফগান সরকারকে সমর্থনে যুক্তরাষ্ট্র ও ইরানের স্বার্থ প্রায় একই ছিল। যদিও সাম্প্রতিক বছরগুলোতে সেই পরিস্থিতি অনেকটাই বদলে গেছে।

সংশ্লিষ্টদের অনেকেই সতর্ক করে বলছেন, চলতি মাসের শুরুতে সোলাইমানি হত্যাকাণ্ডের জবাবে ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদের লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইরান। যার প্রেক্ষিতে তালিবান ও ওয়াশিংটনের মধ্যে চলমান শান্তি আলোচনা ফের অন্ধকারের দিকে এগিয়ে যাচ্ছে।

পাকিস্তান ও আফগানিস্তানের সাবেক মার্কিন বিশেষ দূত রিচার্ড ওলসন বলেছিলেন, আফগানিস্তান যদি যুক্তরাষ্ট্র ও ইরান মধ্যকার সংঘাতের রণক্ষেত্রে পরিণত হয়, তাহলে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি কল্পনা করাও কঠিন হবে।

এর আগে ৩ জানুয়ারি ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে গত ৮ জানুয়ারি ভোররাতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। যদিও বাস্তবে তা ঘটেনি। মার্কিন প্রেসিডেন্ট ইরানকে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

আরও পড়ুন : ইরানকে রুখতে আন্তর্জাতিক চাপ বাড়াচ্ছে সৌদি

আলোচনার প্রস্তাব দেওয়ার পরও যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে এখনো উত্তেজনা বিরাজ করছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড