• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে রহস্যজনক ভাইরাসে বাড়ছে মৃতের সংখ্যা, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ০৯:১১
চীনে রহস্যজনক ভাইরাসে বাড়ছে মৃতের সংখ্যা, উদ্বিগ্ন বিজ্ঞানীরা
রহস্যজনক ভাইরাসে আক্রান্ত রোগীকে উদ্ধার করা হচ্ছে (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনে ছড়িয়ে পড়া রহস্যজনক ভাইরাসে আরও একজনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে গত কয়েকদিনে মৃতের সংখ্যা ৯ জনে দাঁড়িয়েছে। বিজ্ঞানীদের মতে, নতুন এই ভাইরাস মূলত একজনের শরীর থেকে অন্য জনের শরীরে ছড়াচ্ছে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, চীনের গুয়াংডং অঞ্চলে আরও দুইজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাছাড়া ১৫ জন চিকিৎসা কর্মী এরই মধ্যে ভাইরাসজনিত রোগে অসুস্থ হয়েছেন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

উহান পৌর স্বাস্থ্য কমিশনের পাঠানো বিবৃতির বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি নিউজ জানায়, অজ্ঞাত এই ভাইরাসে সর্বশেষ প্রাণ হারানো ব্যক্তিটি উহান শহরের বাসিন্দা। এই শহর থেকেই গত ডিসেম্বরে ভাইরাসটির আবির্ভাব ঘটে।

বিশ্লেষকদের মতে, বিশাল জনসংখ্যার এই দেশটিতে প্রতিনিয়ত নতুন ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত কয়েকদিনে চীনে আরও ১৩৯ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা তিন শতাধিক বলে দাবি বেইজিং প্রশাসনের। যদিও বেসরকারি সূত্রগুলো জানায়, অজ্ঞাত এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা দুই হাজারের অধিক। যার মধ্যে অধিকাংশই পুরুষ।

উল্লেখ্য, মানুষের মাধ্যমে ছড়ানো নতুন এই ভাইরাস ইতোমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান।

আরও পড়ুন : রাখাইনে গণহত্যার কোনো আলামত পায়নি মিয়ানমার

রহস্যজনক এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, সর্দি, জ্বর ও কাশির মতো সমস্যা দেখা দেয়। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড