• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেবাননে নতুন সরকার, প্রধানমন্ত্রী হাসান দিয়াব

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ০৬:১৪
হাসান দিয়াব
লেবাননের নতুন প্রধানমন্ত্রী হাসান দিয়াব (ছবি : সংগৃহীত)

প্রায় তিন মাসের অপেক্ষা শেষে মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে নতুন সরকার গঠিত হয়েছে। সংঘর্ষ ও সংঘাতের মধ্য দিয়েই নতুন সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন দেশটির সাবেক শিক্ষামন্ত্রী হাসান দিয়াব।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানায়, প্রায় এক মাসের মতবিরোধের পর দেশটির মন্ত্রীসভার তালিকায় প্রেসিডেন্ট মিশেল আওন স্বাক্ষরিত এক বিবৃতিতে হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়। দিয়াব দেশটির রাজনৈতিক ও আধাসামরিক প্রতিষ্ঠান হিজবুল্লাহ সমর্থিত ব্যক্তি।

সংবাদমাধ্যমটি আরও জানায়, হাসান দিয়াবের নেতৃত্বে গঠিত নতুন সরকারের অধীনে ২০ সদস্যের মন্ত্রীসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি বিক্ষোভ ও সংঘর্ষের লেবাননে দিয়াবের এ নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলে আখ্যা দেন।

সম্প্রতি লেবাননে বিক্ষোভ সহিংস রূপ নেয়। এ সপ্তাহেই দেশটির রাজধানী বৈরুতে সংঘর্ষে ১৬০ জনেরও বেশি মানুষ আহত হয়। বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করে। তারা এটিএম বুথ, ব্যাংক, অফিস ও দোকান ভাঙচুর করে। এছাড়া দেশটির অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী (আইএসএফ) কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর ও আতশবাজি নিক্ষেপ করা। আইএসএফ কর্মকর্তারা টিয়ার গ্যাস, জল কামান ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় কমপক্ষে চার যুবক চোখে গুরুতর আঘাত পায়। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

দেশের এমন পরিস্থিতিতে সাবেক প্রধানমন্ত্রী হরিরি সোমবার (২০ জানুয়ারি) টুইট করেন, লেবাননে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকারের দরকার যা দেশকে তার ‘ধসের চক্র’ থেকে বের করে আনতে পারে। এর একদিন পরই গঠিত হয় নতুন সরকার। দেশের এ সহিংস পরিস্থিতির পরিবর্তন ঘটানোই হাসান দিয়াবের প্রধান চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

ওডি/এমএমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড