• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএস প্রধানের প্রকৃত নাম প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ২০:৪০
আইএস
বর্তমান আইএস প্রধান, (ছবি : দ্য গার্ডিয়ান)

ইসলামিক স্টেট বা আইএস নামক জঙ্গি সংগঠনের বর্তমান প্রধানের প্রকৃত নাম প্রকাশ করা হয়েছে। এর আগেও তার নাম প্রকাশ করা হয়েছিল। তবে সেটি ছিল ছদ্মনাম।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, আইএস প্রধানের প্রকৃত নাম প্রকাশ করেছে বৈশ্বিক দুটি গোয়েন্দা সংস্থা। ওই সংস্থা দুটির তথ্য অনুযায়ী আইএস প্রধানের প্রকৃত নাম- আমির মোহাম্মদ আবদুল রহমান আল-মাওলি আল-সালবি।

গত বছরের অক্টোবরে আইএসের সাবেক প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যুর পরপরই সংগঠনটির নতুন প্রধান নির্বাচন করা হয়। তখন ওই জঙ্গিগোষ্ঠীর নতুন শীর্ষ ব্যক্তি হিসেবে আবু ইব্রাহিম আল হাশিমি আল ‍কুরাইশির নাম ঘোষণা করা হয়।

আরও পড়ুন : প্রথম ধাপে ১২ পারমাণবিক বোমা পাচ্ছে ইরান!

নতুন আইএস প্রধান হিসেবে হাশিমি আল কুরাইশির নাম ঘোষণার পর অনেকেই তাকে চিনতে পারেনি। এমনকি পশ্চিমা গোয়েন্দা ও আইএসের অনেক সদস্যের কাছেও তিনি ছিলেন অপরিচিত এক ব্যক্তি। অবশেষে তার প্রকৃত নাম উন্মোচিত হলো। ফলে সবাই তাকে চিনতে পারছে।

পশ্চিমা গোয়েন্দারা বলছে, আমির মোহাম্মদ আবদুল রহমান আল-মাওলি আল-সালবি আইএসের খুবই প্রভাবশালী একজন নেতা। তিনি মূলত তুর্কি বংশোদ্ভূত ইরাকি নাগরিক। আল-সালবি হাজি আবদুল্লাহ ও কোনো কোনো ক্ষেত্রে আবদুল্লাহ কারদাশ নামেও পরিচিত।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড