• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান সীমান্তে মার্কিন যুদ্ধবিমানকে বিভ্রান্তিতে ফেলছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ১৬:০৯
ইরান-রাশিয়া-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

ইরান সীমান্তে মার্কিন যুদ্ধবিমানকে কোনোমতেই স্বস্তি দিচ্ছে না রাশিয়া। বিভিন্ন ধরনের আধুনিক সরঞ্জাম ব্যবহার করে মার্কিন যুদ্ধবিমানগুলোর জিপিএস সিস্টেম (নির্দিষ্ট স্থান খুঁজে পাওয়ার ব্যবস্থা) অকেজো করে দিচ্ছে রুশ সামরিকবাহিনী। এতে নির্দিষ্ট লক্ষ্যে কোনো হামলা চালাতে পারছে না যুক্তরাষ্ট্র।

মার্কিন ম্যাগাজিন দ্য ন্যাশনাল ইন্টারেস্ট সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানের অসহায়ত্বের বিষয়টি উঠে এসেছে। সেখানে বলা হয়, রাশিয়ার জ্যামিং (জিপিএস সিস্টেম অকেজো করার ব্যবস্থা) সরঞ্জামাদি মার্কিন যুদ্ধবিমানগুলোর জন্য ভীতির কারণ হয়ে উঠেছে।

শুধু ইরান সীমান্তে নয়, পুরো মধ্যপ্রাচ্যেই মার্কিন যুদ্ধবিমানের যোগাযোগ ব্যবস্থায় প্রভাব ফেলছে রাশিয়া। এর মাধ্যমে রুশ সামরিকবাহিনী তাদের সক্ষমতাও পরীক্ষা করছে। এর মাধ্যমে মার্কিন যুদ্ধবিমানের বিরুদ্ধে তাদের সরঞ্জাম কেমন কার্যকর সেটি বেশ ভালোভাবেই বুঝতে পারছে তারা।

এর আগে গত বছরের জুনে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে জানায়, গত বসন্ত থেকে মধ্যপ্রাচ্যে প্রবেশ করার পরই পাইলটরা লক্ষ্য করছেন- জিপিএস সিস্টেম ভুল তথ্য দিচ্ছে। এমনকি কোনো কোনো সময় এটি কাজই বন্ধ করে দেয়।

আরও পড়ুন : তথ্য ফাঁস, ইরানি হামলায় আহত মার্কিন সেনারা আইসিইউতে

মার্কিন যুদ্ধবিমানের পাশাপাশি ইউরোপের অনেক দেশের যুদ্ধবিমানের বিরুদ্ধেও জিপিএস অকেজো করার কার্যক্রম পরীক্ষা করেছে রাশিয়া। এতে রুশ সামরিকবাহিনী সফলই হয়েছে।

এমন পরিস্থিতিতে বিশ্লেষকরা বলছেন, রাশিয়া যদি এই ব্যবস্থা কার্যকর করে তাহলে কোনোদিনই ইরানের ভেতর নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে পারবে না মার্কিন যুদ্ধবিমান। এমনকি কোনো দেশের যুদ্ধবিমানই হামলা চালাতে পারবে না। যুদ্ধবিমানের পাইলটদের কাছে মনে হবে, তারা ঠিক জায়গায় আঘাত হেনেছে। কিন্তু বাস্তবে সেটি গিয়ে পড়বে অন্য জায়গায়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড