• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের পর হুমকি তালিকায় তুরস্ককে যুক্ত করল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১৬:০৬
তুরস্ক-ইসরায়েল-ইরান
তুরস্কের যুদ্ধজাহাজ, (ছবি : সংগৃহীত)

দীর্ঘদিন ধরেই ইসরায়েলের হুমকি তালিকায় রয়েছে ইরান। অর্থাৎ, তেহরানকে চ্যালেঞ্জ হিসেবে দেখে তেল আবিব। একইসঙ্গে মনে করে, মধ্যপ্রাচ্যে ইরানের কারণেই নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারছে না তারা। এবার সেই হুমকি তালিকায় তুরস্ককে যুক্ত করেছে ইসরায়েলের সামরিকবাহিনী।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানায়, আগামী বছরগুলোতে ইসরায়েলের জন্য কারা হুমকি হয়ে দাঁড়াবে সে বিষয়ে প্রতিবছরই বার্ষিক একটি তালিকা প্রকাশ করে ইসরায়েলি কর্তৃপক্ষ। এবার সেই তালিকায় তুরস্ককে অন্তর্ভুক্ত করেছে তেল আবিবের সামরিকবাহিনী। ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল বুধবার (১৫ জানুয়ারি) এই তথ্য জানিয়েছে।

ইসরায়েলের সামরিকবাহিনী বলছে, তুরস্ক হুমকি হয়ে উঠলেও সাম্প্রতিক সময়ে দেশটি সরাসরি ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়াবে না। তবে আগামী কয়েক বছরের মধ্যে তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সরাসরি যুদ্ধের সম্ভাবনা তৈরি হতেও পারে। কারণ, ইসরায়েলবিরোধী বিভিন্ন সিদ্ধান্ত নিয়েই যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

আরও পড়ুন : ইরানের হামলায় ধ্বংস হয়েছে যুক্তরাষ্ট্রের ৬ হেলিকপ্টার!

এ দিকে ইসরায়েলের নতুন হুমকি তালিকার শীর্ষে কারা রয়েছে তা জানা যায়নি। তবে বিশ্লেষকরা বলছেন, এই তালিকার শীর্ষে নিঃসন্দেহে ইরান অবস্থান করছে। বর্তমানে মধ্যপ্রাচ্যে ইরানকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখে ইসরায়েল। তেল আবিব মনে করে, তাদের চারপাশে বিভিন্ন বাহিনীকে শক্তিশালী করে গড়ে তুলছে তেহরান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড