• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানের সঙ্গে আলোচনায় বসতে রাজি আফগান সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১৫:১১
আফগানিস্তান
আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি (ছবি : আল-জাজিরা)

অবশেষে উগ্র জঙ্গিগোষ্ঠী তালিবানের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে আফগান সরকার। তবে সেটা শর্তসাপেক্ষে। এজন্য ইতোমধ্যে দুটি শর্তের কথা জানিয়েছে কাবুল।

আফগান সরকারের শান্তি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি ও আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকির বক্তব্যের বরাতে এ খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এ বিষয়ে সোমবার (২০ জানুয়ারি) আফগান সরকারের শান্তি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি বলেছেন, যেকোনো সংলাপের আগে তালিবানকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে হবে। আর সে সঙ্গে বন্ধ করতে হবে দেশের সাধারণ জনগণের ওপর হামলা চালানো।

এ ছাড়া তালিবানরা হামলা চালানো বন্ধ না করা পর্যন্ত আফগান সরকার তাদের সঙ্গে কোনো আলোচনায় বসবে না বলেও জানিয়েছেন নাজিয়া আনোয়ারি।

এ দিকে আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও তালিবানকে যুদ্ধবিরতি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, তালিবান গোষ্ঠীর উচিত আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসা।

আরও পড়ুন : যোগ্য উত্তরসূরি তৈরি করেই পৃথিবী ছেড়েছেন সোলাইমানি : বিশ্লেষক

প্রসঙ্গত, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালিবান এ পর্যন্ত আমেরিকার সঙ্গে ১১ দফা আলোচনা করেছে। কিন্তু তালিবান ও আফগান সরকারের মধ্যে এখন পর্যন্ত কোনো বৈঠক অনুষ্ঠিত হয়নি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড