• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কয়লার ব্যবহার বন্ধ করল জার্মানি

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১০:৪৩
কয়লার ব্যবহার বন্ধ করছে জার্মানি
জার্মানির কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র (ছবি : ব্লুম বার্গ)

শিল্প খাতে কয়লার ব্যবহার বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে পশ্চিম ইউরোপের দেশ জার্মানি। দেশটির বেশ কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এ বছরই বন্ধ করা হবে। যার ধারাবাহিকতায় আগামী ২০৩৮ সালের মধ্যে কয়লাভিত্তিক বাকি বিদ্যুৎ কেন্দ্রগুলো পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার।

রবিবার (১৯ জানুয়ারি) জার্মান গণমাধ্যম ডয়েচে ভ্যালে জানায়, বিষয়টি নিয়ে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে কয়লা উৎপাদনকারী চারটি অঙ্গরাজ্যের প্রতিনিধিদের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। এবার কয়লার ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেওয়া অঙ্গরাজ্যগুলো হলো- সাক্সনি, নর্থরাইন-ওয়েস্টফালিয়া, ব্রান্ডেনবুর্গ এবং সাক্সনি-আনহল্ট।

বিশ্লেষকদের মতে, পরিকল্পনা অনুযায়ী চলতি বছরই দেশটির অন্তত আটটি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ করা হবে। কয়লার ব্যবহার বন্ধ রাখা রাজ্যগুলোকে সরকার প্রায় ১ হাজার ৪০০ কোটি ইউরো দেবে। তাছাড়া বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ক্ষতিপূরণ হিসেবে পাবে ৪৩৫ কোটি ইউরো।

যদিও এই ক্ষতিপূরণের অর্থ প্রদানের জন্য আগে পার্লামেন্ট থেকে অনুমোদন নিতে হবে। সেই অনুমোদন পাওয়া মাত্রই চুক্তিটি আইনে পরিণত হবে। আর তখন থেকেই এই আর্থিক ক্ষতিপূরণ দেওয়া শুরু হবে।

আরও পড়ুন : ইরানে বিমান বিধ্বস্তের জন্য মার্কিন যুদ্ধবিমানকে দুষছে রাশিয়া

চুক্তি বিষয়ে দেশটির পরিবেশমন্ত্রী স্ফেনিয়া শুলৎস বলেছেন, বিশ্বের মধ্যে আমরাই প্রথম দেশ যারা আইন করে শক্তির উৎস হিসেবে পরমাণু ও কয়লার ব্যবহার বন্ধ করছি। এর মাধ্যমে আমরা আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ বার্তা দিতে চাই।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড