• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজীবন ক্ষমতায় থাকার বিষয়ে যা বললেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৯:৪৬
পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : রয়টার্স)

সংবিধানে বড় ধরনের পরিবর্তন আনার প্রস্তাবের জেরে সমালোচনার মুখে পড়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিরোধীরা তার বিরুদ্ধে বিক্ষোভেরও ডাক দিয়েছে। অনেকেই আবার বলছেন, আজীবন ক্ষমতায় থাকতেই পুতিন রুশ সংবিধানে পরিবর্তন আনতে চাচ্ছেন। তবে এসব বিষয় অস্বীকার করেছেন তিনি।

এ বিষয়ে ভ্লাদিমির পুতিন বলেছেন, আমি সাবেক সোভিয়েত ইউনিয়নের সময়ে চর্চিত আমৃত্যু ক্ষমতায় থাকার ধারায় রাশিয়াকে ফিরিয়ে নিতে চাই না। খবর ‘রয়টার্স’।

স্থানীয় সময় শনিবার (১৮ জানুয়ারি) রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিজ্ঞতাসম্পন্ন প্রবীণদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন ভ্লাদিমির পুতিন।

এর আগে গত বুধবার (১৫ জানুয়ারি) সংসদে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী ও কেবিনেট নিয়োগের ক্ষমতা পার্লামেন্ট ও প্রেসিডেন্টের মধ্যে ভাগাভাগি করার প্রস্তাব দেন পুতিন। এছাড়া রাশিয়ায় আন্তর্জাতিক আইনের দাপট কমানো, প্রেসিডেন্টের দুই মেয়াদের নিয়ম সংশোধন করা, বিদেশি নাগরিকত্ব কিংবা বিদেশে বসবাসের অনুমতি থাকা ব্যক্তিদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ক্ষেত্রে নিষিদ্ধের আইন সুসংহত করার প্রস্তাব দেন তিনি।

আরও পড়ুন : যোগ্য উত্তরসূরি তৈরি করেই পৃথিবী ছেড়েছেন সোলাইমানি : বিশ্লেষক

তার ভাষণের পরপরই প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ তার মন্ত্রিসভার সদস্যদের নিয়ে পদত্যাগ করেন। এর পরদিনই রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার অনুমোদনের প্রেক্ষিতে ৫৩ বছর বয়সী মিশুস্তিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড