• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিশংসন প্রস্তাবকে বেআইনি বললেন ট্রাম্পের আইনজীবীরা 

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৭:০৫
ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবিসূত্র : সিএনবিসি)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলোকে বেআইনি বলে দাবি করেছেন তার আইনজীবীরা। পাশাপাশি এসব অভিযোগকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ওপর ‘বিপজ্জনক আক্রমণ’ বলেও মন্তব্য করেছেন তারা। খবর ‘সিএনএন’।

রবিবার (১৯ জানুয়ারি) এক বিবৃতিতে ট্রাম্পের আইনজীবী দল জানিয়েছে, অভিশংসনের যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলো উদ্দেশ্যপ্রণোদিত। প্রেসিডেন্টের বিরুদ্ধে কোনো অপরাধ প্রমাণ হয়নি। আর ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার এটি একটি নির্লজ্জ চেষ্টা।

গত বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের অভিশংসনের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। এ দিন ট্রাম্পের অভিশংসন বিচার প্রক্রিয়া শুরু করতে সিনেটের ১০০ আইনপ্রণেতা শপথ নিয়েছেন। তাদের শপথ বাক্য পাঠ করিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

এ দিকে সিনেটে অভিশংসনের চূড়ান্ত বিচার প্রক্রিয়ায় নিজের পক্ষে যুক্তি তুলে ধরতে শনিবার (১৮ জানুয়ারি) বেশ কয়েকজন আইনজীবী নিয়োগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদের মধ্যে ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অভিশংসনের তদন্তকারী কেন স্টারও রয়েছেন।

আরও পড়ুন : ইরানের প্রতি পূর্ণ সমর্থনের ঘোষণা রাশিয়ার

ইতোমধ্যেই ট্রাম্পের আইনজীবীরা ছয় পৃষ্ঠার বিশাল একটি সারসংক্ষেপ প্রস্তুত করেছেন। আইনজীবীদের ওই দলটি জানিয়েছে, অভিশংসন প্রস্তাবকে সাংবিধানিক এবং পদ্ধতিগত দুইভাবেই মোকাবিলা করা হবে। প্রেসিডেন্ট ট্রাম্প ভুল কিছু করেননি। আর তাছাড়া তাকে যথাযথ মূল্যায়ন করা হয়নি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড