• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের প্রতি পূর্ণ সমর্থনের ঘোষণা রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৬:৪৩
ল্যাভরভ
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ (ছবি : এপি)

সাংহাই সহযোগিতা পরিষদে ইরানকে স্থায়ী সদস্যপদ দেওয়ার ব্যাপারে রাশিয়ার পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারত সফররত ল্যাভরভ নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’।

শনিবার (১৮ জানুয়ারি) অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান বর্তমানে সাংহাই সহযোগিতা সংস্থার পর্যবেক্ষক সদস্য। এই সংস্থায় ইরান স্থায়ী সদস্যপদ লাভের যে আবেদন জানিয়েছে তার প্রতি রাশিয়ার পূর্ণ সমর্থন রয়েছে।

চলতি বছর সাংহাই সহযোগিতা সংস্থার সভাপতির দায়িত্ব পালন করছে রাশিয়া। আর আগামী জুলাইয়ে মস্কোয় এই সংস্থার শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সদস্য দেশগুলোর মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তাগত সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে ২০০১ সালে চীনের সাংহাই নগরীতে অনুষ্ঠিত এক সম্মেলনে সাংহাই সহযোগিতা সংস্থা গঠন করার ঘোষণা দেওয়া হয়। শুরুতে এই সংস্থার সদস্য দেশগুলো ছিল- কাজাখস্তান, চীন, কিরঘিজিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তান। পরবর্তীকালে ভারত ও পাকিস্তানকে এই সংস্থার স্থায়ী সদস্যপদ দেওয়া হয়।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান

বর্তমানে ইরান ছাড়া আরও তিনটি দেশ এই সংস্থার পর্যবেক্ষক সদস্যের দায়িত্ব পালন করছে। দেশগুলো হলো- আফগানিস্তান, মঙ্গোলিয়া ও বেলারুশ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড