• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানিকে হত্যার নতুন কারণ জানালেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৪:০৮
সোলাইমানি ও ট্রাম্প
ইরানি জেনারেল কাসেম সোলাইমানি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর ইরান-যুক্তরাষ্ট্র মধ্যকার উত্তেজনা চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে হত্যাকাণ্ডটি নিয়ে নতুন অজুহাত তুলে ধরলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাজে কথা বলায় তাকে (সোলাইমানি) হত্যা করা হয়েছে।

শনিবার (১৮ জানুয়ারি) মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট ও সিএনএন জানায়, শুক্রবার (১৭ জানুয়ারি) ফ্লোরিডায় নির্বাচনের তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সোলাইমানি আমাদের দেশ সম্পর্কে অনেক খারাপ মন্তব্য করেছিলেন। যেমন, আমরা নাকি মধ্যপ্রাচ্যে আক্রমণ করতে যাচ্ছি, আমরা তাদের লোকদের হত্যা করব।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, জেনারেল সোলাইমানি মার্কিন স্বার্থের ওপর বড় ধরনের হামলার পরিকল্পনা করছিলেন। মার্কিন সেনারা তাকে হত্যার মাধ্যমে যুক্তরাষ্ট্রকে বড় ধরনের আক্রমণ থেকে রক্ষা করেছে। যদিও গত শুক্রবার তিনি সে প্রসঙ্গে তেমন কোনো কথাই বলেননি।

এর আগে ৩ জানুয়ারি ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। যার প্রেক্ষিতে গত কিছুদিন যাবত ওয়াশিংটনকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল তেহরান। অবশেষে বুধবার (৮ জানুয়ারি) ভোর রাতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় তারা।

আরও পড়ুন : ইরানের পরমাণু অস্ত্র তৈরির গোপন চিঠি ফাঁস

এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। যদিও বাস্তবে তা ঘটেনি। মার্কিন প্রেসিডেন্ট ইরানকে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড