• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্রিপোলিতে সরকার পতন ইউরোপের জন্য হুমকি : এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১০:০১
ত্রিপোলির সরকার পতন হলে সন্ত্রাসের হুমকির মুখে পড়বে ইউরোপ
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারের পতন ঘটলেই ইউরোপ নতুন করে সন্ত্রাসীদের হুমকির মুখে পড়বে বলে মনে করেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়্যেপ এরদোগান। শনিবার (১৮ জানুয়ারি) মার্কিন গণমাধ্যম দ্য পলিটিকোতে লেখা এক নিবন্ধে এই সতর্ক বার্তা দিয়েছেন তিনি। হুঁশিয়ারি দিয়ে এরদোগান বলেন, ত্রিপোলির সরকারকে পর্যাপ্ত সহায়তা প্রদানে ব্যর্থ হলে তা হবে গোটা ইউরোপের মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতার সমান।

সংঘাতে লিপ্ত উত্তর আফ্রিকার দেশটিতে রাজনৈতিক প্রক্রিয়ায় সমাধান খুঁজে বের করতে রবিবার (১৯ জানুয়ারি) বার্লিনে বসছে গুরুত্বপূর্ণ এক শান্তি সম্মেলন। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল সম্মেলনটিতে অংশ নিতে এরই মধ্যে তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য, চীন ও ফ্রান্সসহ আঞ্চলিক রাষ্ট্রগুলোর নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন। মূলত সেই সম্মেলনে অংশগ্রহণের আগেই মার্কিন গণমাধ্যমে নিবন্ধটি প্রকাশ করলেন এরদোগান।

ত্রিপোলি সরকারের অন্যতম সমর্থক এরদোগান সেই নিবন্ধে লিখেছেন, লিবিয়ার বৈধ সরকারের পতন ঘটলে ইউরোপ নতুন করে একঝাঁক সংকট ও হুমকির সম্মুখীন হবে। মধ্যপ্রাচ্যের পরাজয়ের স্বাদ পাওয়া আইএস ও আল-কায়েদার মতো সন্ত্রাসী সংগঠনগুলো এখানে নিজেদের পায়ে দাঁড়ানোর মতো উর্বর ভূমি পাবে। 

এরদোগান আরও লেখেন, ইউরোপ লিবিয়াকে সামরিক সহায়তা প্রদানে অনাগ্রহী হওয়ার বিষয়টি মাথায় রেখে কেবল তুরস্কই তা দিতে বাধ্য হয়েছে।

উল্লেখ্য, গত নয় মাস যাবত লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ও বিদ্রোহী হাফতার বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। তুর্কি ও রুশ কর্তৃপক্ষের মধ্যস্থতায় সরকারের সঙ্গে একটি অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষরের কথা থাকলেও এতে সই করেননি বিরোধী নেতা হাফতার।

আরও পড়ুন : ৩০০ পাউন্ড ওজনের আইএস নেতা আটক

মস্কোর সেই খসড়া চুক্তিতে বিদ্রোহীদের অনেক দাবিই মানা হয়নি বলে অভিযোগ করেছেন জেনারেল হাফতার ও তার প্রতিনিধিরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড