• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান যেখানে ইচ্ছে সেখানেই হামলা চালাতে পারে : বিশ্লেষক

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ২১:৫৩
ইরান
ইরানি ক্ষেপণাস্ত্র (ছবি : পার্সটুডে)

ইরানের সামরিক বাহিনী যেখানে ইচ্ছে সেখানেই হামলা চালাতে সক্ষম বলে জানিয়েছেন ড. সোহেল আহমেদ নামে রেডিও তেহরানের একজন সিনিয়র সাংবাদিক। খবর ‘পার্সটুডে’।

জেনারেল কাসেম সোলাইমানিকে নিয়ে শনিবার (১৮ জানুয়ারি) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডেতে একটি কলাম লেখেন সোহেল আহমেদ। ওই কলামেই ইরানি সেনাদের সক্ষমতা নিয়ে এ মন্তব্য করেন তিনি।

ওই কলামে তিনি লেখেন, জেনারেল কাসেম সোলাইমানি ছিলেন অত্যন্ত বিচক্ষণ একজন সমরবিদ ও ঝানু কূটনীতিক। যুক্তরাষ্ট্রের মতো বড় সামরিক শক্তির মোকাবিলায় টিকে থাকতে হলে যে কেবল প্রচলিত যুদ্ধের কৌশলে কাজ হবে না তা তিনি বুঝতে পেরেছিলেন। তার বিচক্ষণতায় মধ্যপ্রাচ্যে সাম্রাজ্যবাদ ও ইহুদিবাদ বিরোধী এক বিশাল প্রতিরোধ ফ্রন্ট গড়ে উঠেছে।

এরপর তিনি জানান, সোলাইমানির দূরদর্শিতায় সামরিক দিক দিয়ে দারুণ শক্তিশালী হয়ে উঠেছে ইরান। গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর মাধ্যমে ইরানি সেনারা তাদের সামরিক সক্ষমতার প্রমাণ দিয়েছেন। সেদিন ইরানের একটি ক্ষেপণাস্ত্রও ঠেকাতে পারেনি মার্কিনিরা।

আরও পড়ুন- ক্ষেপণাস্ত্র সক্ষমতার প্রমাণ দিয়েছে ইরান : মার্কিন বিশ্লেষক

সোহেল আহমেদের মতে, ওই হামলার মাধ্যমে ইরান রক্তপাত ঘটানোর চেয়ে যুক্তরাষ্ট্রকে মূলত এই বার্তা দিতে চেয়েছিল যে, তারা যেখানে ইচ্ছে সেখানে আঘাত হানার সক্ষমতা রাখে। ইরানের সেনারা ক্ষেপণাস্ত্র হামলার পরপরই ইলেকট্রনিক ওয়ারফেয়ার চালান। এর ফলে আকাশে থাকা মার্কিনিদের সব ড্রোন ও জঙ্গিবিমান কয়েক মুহূর্তের জন্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। এতে হতবাক হয়ে যায় মার্কিন বাহিনী। যে কারণে তাদের পক্ষে পাল্টা হামলা চালানো সম্ভব হয়নি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড