• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশে অত্যাধুনিক স্যাটেলাইট পাঠাচ্ছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ২০:৩২
স্যাটেলাইট
স্যাটেলাইট (ছবি : ইরনা)

খুব শিগগিরই ইরান মহাকাশে নিজস্ব প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক কৃত্রিম উপগ্রহ পাঠাবে বলে জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থা (আইএসএ)। খবর ‘মিডল ইস্ট মনিটর’।

শনিবার (১৮ জানুয়ারি) এক বিবৃতিতে আইএসএ বলেছে, মহাকাশে নতুন স্যাটেলাইট পাঠানোর জন্য ইরান পুরোপুরি প্রস্তুত। এই কৃত্রিম উপগ্রহের নাম ‘জাফার’। আর এটি তৈরি করা হয়েছে সম্পূর্ণ  নিজস্ব প্রযুক্তিতে।

সংস্থাটি আরও জানিয়েছে, দেড় বছরের প্রচেষ্টায় এই স্যাটেলাইটটি তৈরি করেছেন ইরানের বিজ্ঞানীরা। ৯০ কেজি ওজনের এই কৃত্রিম উপগ্রহে রয়েছে চারটি ক্যামেরা। এসব ক্যামেরা ভূপৃষ্ঠের ছবি ধারণ করে তা সংশ্লিষ্ট বিভাগে পাঠাতে সক্ষম।

গত বছরের জানুয়ারিতে ইরানের তৈরি পায়াম স্যাটেলাইটের উৎক্ষেপণ কারিগরি সমস্যার কারণে ব্যর্থ হয়। নতুন স্যাটেলাইটটি আকার ও ওজনের দিক থেকে পায়াম স্যাটেলাইটের মতো হলেও এতে নতুন কিছু বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। জাফার স্যাটেলাইটের ইমেজ রেজ্যুলেশন ৮০ মিটার।

আরও পড়ুন- ক্ষেপণাস্ত্র সক্ষমতার প্রমাণ দিয়েছে ইরান : মার্কিন বিশ্লেষক

ইরান ২০০৯ সালে প্রথমবারের মতো উমিদ নামের একটি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায়। ইরানি বিজ্ঞানীরা নিজেরাই এটি তৈরি করেন। এরপর ২০১০ সালে প্রাণীবাহী মহাকাশযান মহাকাশে পাঠায় তেহরান। এ ছাড়া ২০১৫ সালে ফজর নামে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ইরান। এটি উঁচুমানের ছবি ধারণ করে পৃথিবীতে পাঠাচ্ছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড