• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন-মিয়ানমারের ৩৩টি চুক্তি স্বাক্ষর

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৭:২১
জিনপিং ও সু চি
শি জিনপিং ও অং সান সু চি (ছবি : রয়টার্স)

দুইদিনের রাষ্ট্রীয় সফরে এখন মিয়ানমারে অবস্থান করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই সফরে মিয়ানমারের সঙ্গে ৩৩টি চুক্তিতে স্বাক্ষর করেছেন তিনি। খবর ‘রয়টার্স’।

তবে মিয়ানমারের সঙ্গে নতুন করে বড় কোনো প্রকল্পে চুক্তিবদ্ধ হননি চীনের প্রেসিডেন্ট। যে সব চুক্তি হয়েছে সেগুলোতে মূলত দুদেশের মধ্যে অবকাঠামোগত প্রকল্প গতিশীল করার কথা উল্লেখ আছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তিগুলোতে চীনের পক্ষে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। আর মিয়ানমারের পক্ষে স্বাক্ষর করেছেন দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চি। স্বাক্ষরিত চুক্তিগুলো মূলত বেইজিংয়ে বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের অংশ।

জানা গেছে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ভারত মহাসাগর পর্যন্ত রেলওয়ে, সংঘাতপূর্ণ রাখাইনে গভীর সমুদ্র বন্দর, সীমান্তে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে একটি নতুন প্রজেক্ট গড়ে তোলার কথা উল্লেখ রয়েছে এসব চুক্তিতে।

এছাড়া এ সফরে মিয়ানমারের সঙ্গে কয়েক বিলিয়ন ডলার মূল্যের অর্থনৈতিক করিডোর বাস্তবায়নের বিষয়ে সম্মতি জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

আরও পড়ুন- ইরানি হামলা সম্পর্কে যুক্তরাষ্ট্রের মিথ্যাচার, প্রমাণ তথ্যচিত্রে

উল্লেখ্য, গত ১৯ বছরের মধ্যে প্রথম কোনো চীনা প্রেসিডেন্ট হিসেবে মিয়ানমার সফর করছেন শি জিনপিং। শুক্রবার (১৭ জানুয়ারি) তিনি মিয়ানমারে পৌঁছান।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড