• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়ায় সেনা মোতায়েন শুরু করল তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ২০:৫৯
তুরস্ক-লিবিয়া
ছবি : প্রতীকী

লিবিয়ায় সেনা মোতায়েন শুরু করেছে তুর্কি প্রশাসন। দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান বৃহস্পতিবার এই ঘোষণা দেন। তুর্কি সেনারা জাতিসংঘ সমর্থিত ফাইয়াজ আল সেরাজের নেতৃত্বাধীন সরকারের সঙ্গে কাজ করবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, কয়েকদিনের মধ্যেই লিবিয়ার সংঘর্ষ নিয়ে বার্লিনে একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। তার আগে ত্রিপোলিতে সেনা মোতায়েনের ঘোষণা দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

আঙ্কারায় বক্তব্য দেওয়ার সময় এরদোগান বলেন, তুরস্কের দক্ষিণে স্থিতিশীলতা নিশ্চিতে কূটনৈতিক ও সামরিক সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে। লিবিয়ার ক্ষেত্রেও তেমনটিই করা হচ্ছে।

রবিবার লিবিয়ার সংঘর্ষ ইস্যুতে বার্লিনে এক বৈঠকে বসবে জার্মানি, রাশিয়া, ব্রিটেন, ইতালি ও তুরস্ক। ওই বৈঠকে তুরস্কের হয়ে যোগ দেবেন দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

আরও পড়ুন : শক্তি বাড়াতে চীন-রাশিয়ার যুদ্ধবিমান কেনার পথে ইরান

প্রসঙ্গত, ক্ষমতাসীন সরকারের সঙ্গে হাফতার বাহিনীর বিরোধের জেরে উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় দীর্ঘদিন ধরেই অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। যেখানে ফাইয়াজ আল সেরাজের নেতৃত্বাধীন সরকারের ওপর সমর্থন রয়েছে জাতিসংঘের।

আর জেনারেল খলিফা হাফতারের বাহিনীর ওপর রয়েছে যুক্তরাষ্ট্রের সমর্থন। অন্যদিকে একটি যুদ্ধবিরতি প্রস্তাবকে কেন্দ্র করে মার্কিন সমর্থিত হাফতারের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড