• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তি বাড়াতে চীন-রাশিয়ার যুদ্ধবিমান কেনার পথে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৯:৪৪
ইরান-চীন-রাশিয়া
ছবি : প্রতীকী

বিমানবাহিনীর শক্তি বাড়াতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইরান। বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে এই পথটি কঠিন হয়ে উঠেছে তাদের। তারপরও থেমে নেই তেহরানের প্রচেষ্টা। এবার তারা চীন ও রাশিয়া থেকে যুদ্ধবিমান কেনার পথে হাঁটছে।

চীনা সংবাদমাধ্যম সিনা নিউজ এজেন্সির বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আলমাজদার নিউজ জানায়, চীন ও রাশিয়ার যুদ্ধবিমান কেনার দিকে এগোচ্ছে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। বেইজিং থেকে ‘জে-১০ মাল্টি রোল’ যুদ্ধবিমান কিনতে পারে তেহরান। অন্যদিকে রাশিয়া থেকে ‘সুখোই সু-৩০’ যুদ্ধবিমানও কিনতে পারে।

সিনা নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, বর্তমানে ইরানি বিমানবাহিনীর সরঞ্জামাদির অবস্থা খুব একটা ভালো নয়। তাদের জরুরি ভিত্তিতে পুরনো যুদ্ধবিমানগুলো পরিবর্তন করা প্রয়োজন। এক্ষেত্রে ইরানের লক্ষ্য ‘জে-১০’ যুদ্ধবিমান। এছাড়া রাশিয়ার ‘সুখোই সু-৩০’ যুদ্ধবিমান ক্রয়ের বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।

আরও পড়ুন : পারমাণবিক বোমার দ্বারপ্রান্তে ইরান : ইসরায়েল

শক্তিমত্তার দিক থেকে চীনের জে-১০ যুদ্ধবিমানের চেয়ে রাশিয়ার ‘সুখোই সু-৩০’ অনেক বেশি শক্তিশালী। রাশিয়ার এই যুদ্ধবিমান অনেক বেশি এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে পারে। একইসঙ্গে বহন করতে পারে বিশাল পরিমাণ অস্ত্র। ফলে ইরান তাদের ‘এফ-১৪ হেভি ফাইটার’ যুদ্ধবিমানের পরিবর্তে সুখোই সু-৩০ ব্যবহার শুরু করতে পারে।

প্রসঙ্গত, বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে আর্থিক সংকটে রয়েছে ইরান। তবে যুদ্ধবিমান ক্রয়ের ক্ষেত্রে কাতার তাদের সহায়তা করছে বলে শোনা যাচ্ছে।

ওডি/ডিএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড