• বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে রুখার পথ পাচ্ছে না যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৮:১৭
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, (ছবি : সংগৃহীত)

মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ হয়ে ওঠা ইরানকে কোনোভাবেই রুখতে পারছে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির ওপর চাপ তৈরির চেষ্টা করলেও লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছেন। ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের এক নিবন্ধে এমনটিই উল্লেখ করা হয়েছে।

ওই নিবন্ধে বলা হয়, পারমাণবিক বোমা তৈরির দ্বারপ্রান্তে ইরান। ডোনাল্ড ট্রাম্প এত চাপ দেওয়ার পরও কিছুতেই থামছে না তারা। ইরানকে থামানোর জন্য দেশটির বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার মতো অবস্থাও নেই যুক্তরাষ্ট্রের।

বুধবার সকালে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্সিয়াল ডিবেটে অংশ নেওয়া বেশিরভাগ প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন। তারা বলেন, ইরান ইস্যুতে ২০১৫ সালের চুক্তি থেকে ট্রাম্প সরে আসায় গ্রহণযোগ্যতা হারিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সোলাইমানি হত্যার মাধ্যমে ওই অঞ্চলে যুদ্ধ পরিস্থিতি তৈরি করেছেন ট্রাম্প।

প্রেসিডেন্ট প্রার্থীরা হয়তো কিছু সত্যি বলেছেন। তবে চুক্তি থেকে কোনো উদ্দেশ্য ছাড়াই বের হয়ে আসেননি ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্পের লক্ষ্য ছিল, নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানকে প্রচণ্ড চাপে ফেলা। যেন তারা ওই অঞ্চলে আধিপত্য বিস্তার করতে না পারে।

তবে মার্কিন প্রেসিডেন্টের এই পরিকল্পনা কাজে লাগেনি। ইরান ধীরে ধীরে মধ্যপ্রাচ্যজুড়ে আধিপত্য বিস্তার করেছে। এছাড়া নিয়মিতই চালাচ্ছে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। ইরানের এই কার্যক্রম দেখে যাওয়া ছাড়া তেমন কিছুই করার নেই।

আরও পড়ুন : পারমাণবিক বোমার দ্বারপ্রান্তে ইরান : ইসরায়েল

সত্যি বলতে, ইরানকে থামানোর বিষয়ে সহজ কোনো উত্তর নেই। যদি কোনো উত্তর থাকে, সেটা হলো- ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানো। কিন্তু এই পদক্ষেপ নেওয়ার মতো অবস্থানে নেই যুক্তরাষ্ট্র।

বিভিন্ন দিক বিবেচনা করে ও নানামুখী চাপের কারণে হামলা চালানো থেকে বিরত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। অন্যদিকে ডেমোক্র্যাটরাও ইরানের বিরুদ্ধে কোনো ধরনের সামরিক পদক্ষেপ নেওয়ার বিপক্ষে অবস্থান করছেন। ফলে ইরানকে রুখার পথ আপাতত নেই।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড