• মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখার ঘোষণা রুহানির

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৮:০৭
হাসান রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : ইরনা)

বিভিন্ন মহল থেকে চাপ বৃদ্ধি সত্ত্বেও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ তথ্য জানিয়েছেন তিনি। খবর ‘আল-জাজিরা’।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দেওয়া ওই ভাষণে হাসান রুহানি বলেন, ২০১৫ সালে পারমাণবিক চুক্তি স্বাক্ষরের আগে আমরা যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করেছিলাম, বর্তমানে তার চেয়ে আরও বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করছি। আর ভবিষ্যতে এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। 

ইরানের প্রেসিডেন্ট বলেন, পরমাণু চুক্তিতে পৌঁছানোর আগের সময়ের চেয়ে আমরা এখন অনেক বেশি পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধ করছি। আমাদের ওপর চাপ বেড়েছে। কিন্তু আমরা থামব না। আমরা ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখব।

পারমাণবিক কর্মসূচির লাগাম টানার লক্ষ্যে ২০১৫ সালে ইরান, জার্মানি, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তিতে যুক্তরাষ্ট্রের পক্ষে সই করেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে ওবামার আমলের এই চুক্তিতে ত্রুটি আছে বলে অভিযোগ করেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ২০১৮ সালে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। আর মার্কিনিদের বেরিয়ে যাওয়ার পর ইরান ধারাবাহিকভাবে এই চুক্তির বিভিন্ন শর্ত শিথিল করতে শুরু করে।

আরও পড়ুন- ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করলেন জারিফ

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলেইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হন। এই হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা তৈরি হওয়ায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণে সব ধরনের সীমা স্থগিতের ঘোষণা দিল ইরান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড