• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাপের মুখে ইরান ছাড়লেন ব্রিটিশ রাষ্ট্রদূত

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৪:২৫
রবার্ট ম্যাকায়ার
ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার (ছবি : আল-জাজিরা)

বিভিন্ন মহল থেকে চাপের মুখে শেষ পর্যন্ত ইরান ছেড়েছেন ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার। এক প্রকার বাধ্য হয়েই ইরান ছাড়তে হলো তেহরানে সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে বিতর্কের জন্ম দেওয়া এই রাষ্ট্রদূতকে। খবর ‘আল-জাজিরা’।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইরানের বিভিন্ন মহল থেকে বহিষ্কারের দাবি জোরালো হওয়ার প্রেক্ষিতে স্থানীয় সময় বুধবার (১৫ জানুয়ারি) তেহরান ত্যাগ করেন ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার।

বিষয়টি নিশ্চিত করে ইরানের কূটনৈতিক সূত্রগুলো বলেছে, যথাযথ প্রটোকল মেনে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েই তেহরান ছেড়েছেন ব্রিটিশ রাষ্ট্রদূত।

গত শনিবার (১১ জানুয়ারি) রাতে ইরানের রাজধানী তেহরানের একটি বিক্ষোভস্থল থেকে ম্যাকায়ারকে গ্রেপ্তার করে পুলিশ। প্রায় তিন ঘণ্টা আটকে রাখার পর তাকে মুক্তি দেওয়া হয়।  

তার বিরুদ্ধে ইরান প্রশাসন অভিযোগ তোলে, কোনো বিদেশি কূটনীতিক অনুমোদনহীন বিক্ষোভে অংশ নিতে পারেন না। সে ক্ষেত্রে বিক্ষোভে যোগ দেওয়ার মাধ্যমে ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার নিয়ম অমান্য করেছেন।

আরও পড়ুন- ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর সাহস কারও নেই : আইআরজিসি

পাশাপাশি প্রশাসন ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ারের বিরুদ্ধে বিক্ষোভ উসকে দেওয়ার অভিযোগও আনে। এর জেরে ওইদিন রাতে তাকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর থেকেই ব্রিটিশ রাষ্ট্রদূতের ইরান ছাড়ার দাবি জোরালো হয়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড