• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৩:০২
ট্রাম্প ও সোলাইমানি
ডোনাল্ড ট্রাম্প ও কাসেম সোলাইমানি (ছবি : সংগৃহীত)

সোলাইমানি হত্যার বিচারের দাবিতে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান। এ ব্যাপারে মধ্যপ্রাচ্যের দেশটি শিগগিরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মার্কিন সরকার ও সেনাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করবে।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলির বক্তব্যের বরাত দিয়ে বুধবার (১৫ জানুয়ারি) এ খবর প্রকাশ করেছে ‘তেহরান টাইমস’ ও ‘ডেইলি মেইল’।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিনিদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ড চালানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে। আর এ কারণেই ট্রাম্পকে বিচারের মুখোমুখি করতে চায় ইরান।

এ বিষয়ে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি বলেন, জেনারেল সোলাইমানিকে মার্কিনিরা কাপুরুষের মতো হত্যা করেছে। তিনি তখন ইরাক সফরে ছিলেন। নিজ দেশের বাইরে থাকাকালে একটি দেশের সর্বোচ্চ সামরিক কর্মকর্তাকে হত্যা করাটা আন্তর্জাতিক সন্ত্রাসবাদের শামিল।

এরপর তিনি যোগ করেন, সোলাইমানিকে হত্যার নির্দেশ দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেক বড় অপরাধ করেছেন। এটি এক ধরনের সন্ত্রাসবাদ। একজন প্রেসিডেন্ট হয়ে তিনি এ ধরনের হত্যাকাণ্ডের নির্দেশ দিতে পারেন না। আমরা এই হত্যাকাণ্ডের বিচার চাই। তাই আমরা আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছি। ট্রাম্প ছাড়াও এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকায় মার্কিন সেনা ও সরকারের বিরুদ্ধেও মামলা করব।

ইসমাইলির মতে, হয়তো পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে দীর্ঘদিন সময় লাগবে। তবুও শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবে ইরান। আর চেষ্টা করবে শিগগিরই মামলা দায়ের করতে।

আরও পড়ুন- ইরানে বিমান চলাচল বন্ধ করবে না কাতার

এছাড়া প্রেসিডেন্টের মেয়াদ শেষে ট্রাম্পকে ইরানে তলব এবং ইসলামি দণ্ডবিধির ৮ অনুচ্ছেদ অনুযায়ী অভিযুক্ত করা হতে পারে বলেও জানিয়েছেন গোলাম হোসেইন ইসমাইলি।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড