• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে চাপে রাখতে কাশ্মীরকে ফের জাতিসংঘে তুলল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১১:০৫
কাশ্মীরকে ফের জাতিসংঘে তুলল চীন
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক (ছবি : দ্য ডন)

ভারত সরকারকে চাপে রাখতে জাতিসংঘের আলোচনায় ফের বিতর্কিত কাশ্মীরকে টেনে আনল এশিয়ার পরাশক্তি চীন। বুধবার (১৫ জানুয়ারি) দেশটির বিশেষ অনুরোধে নিউইয়র্কে সংস্থাটির নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে ইস্যুটি নিয়ে আলোচনা হয়। যদিও বাকি সদস্যদের বাধায় সেখানে বিষয়টি আর তেমন এগোতে পারেনি।

ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, ফরাসি সরকার আগেই কাশ্মীর ইস্যুতে পূর্বের অবস্থানে রয়েছে বলে জানিয়েছিল। তাদের বক্তব্য, কাশ্মীর কেবল ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। তাই বিষয়টি সম্পূর্ণ তাদেরই মেটাতে হবে।

এর আগে গত বছরের ডিসেম্বরে জাতিসংঘের অপর এক রুদ্ধদ্বার বৈঠকে কাশ্মীর নিয়ে ভারতকে নাস্তানাবুদ করতে চেয়েছিল চীন। যদিও তখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া ও ফ্রান্স প্রচেষ্টাটিকে প্রতিহত করে।

বিশ্লেষকদের মতে, কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদের সঙ্গে নয়াদিল্লির দূরত্ব যতই বাড়ুক না কেন, কিছুদিনের মধ্যে একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাতে যাচ্ছে ভারত।

আরও পড়ুন : অবশেষে চীন-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষর

বছরের শেষ দিকে ভারতে আয়োজিত হতে চলেছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বার্ষিক সম্মেলন। আর সেখানেই অংশ নিতে ইমরানকে আমন্ত্রণপত্র পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে মোদী সরকার।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড