• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে চীন-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষর

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১০:২৩
চীন-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষর
চীনা প্রতিনিধিদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনবিসি)

বহু জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে বিশ্বের দুই পরাশক্তি চীন ও যুক্তরাষ্ট্র। এটিই চীন-মার্কিন মধ্যকার বাণিজ্য যুদ্ধ সমাপ্তির প্রথম ধাপ বলে দাবি বিশ্লেষকদের।

মার্কিন গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, বুধবার (১৫ জানুয়ারি) ওয়াশিংটনে উভয়পক্ষের প্রতিনিধিদের মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এটি হচ্ছে দেশ দুটির মধ্যে প্রথম ধাপের বাণিজ্য চুক্তি স্বাক্ষর।

এ দিকে ঘটনাটিকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি চীন-যুক্তরাষ্ট্র মধ্যকার বাণিজ্য চুক্তি স্বাক্ষরকে অর্থনীতির জন্য ‘রূপান্তরকারী’ হিসেবে উল্লেখ করেছেন।

অপরদিকে চীনা কর্তৃপক্ষ চুক্তিটিকে উভয় দেশের জন্যই ‘উইন-উইন’ বলে অভিহিত করেছে। এবারের চুক্তির আওতায় মার্কিন পণ্যসামগ্রী আমদানির পরিমাণ বাড়াবে বেইজিং। যার অংশ হিসেবে এরই মধ্যে আগামী দুই বছরে যুক্তরাষ্ট্র থেকে অতিরিক্ত দুইশ বিলিয়ন ডলারের পণ্য ও সেবা ক্রয়ের প্রতিশ্রুতি দিয়েছে দেশটি। যার বিপরীতে চীনের ওপর আরোপিত কিছু শুল্ক স্থগিত রাখার ঘোষণাও দিয়েছে ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন : বিদেশি সেনা ইস্যুতে জার্মানির সঙ্গে বৈঠকে ইরাক

উল্লেখ্য, ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে চীন-মার্কিন মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক অনেকটাই স্বাভাবিক হবে বলে ধারণা বিশ্লেষকদের।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড