• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের গণহত্যা মামলার রায়ের তারিখ ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১১:৩৫
আন্তর্জাতিক আদালত
আন্তর্জাতিক আদালতে মিয়ানমার ও গাম্বিয়া প্রতিনিধি দল (ছবি : রয়টার্স)

রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়েছে। এই রায় ঘোষণা করা হবে আগামী ২৩ জানুয়ারি। খবর ‘রয়টার্স’।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রণালয় এক টুইটার বার্তার মাধ্যমে রায় ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছে।

রাখাইনে গণহত্যা চালানোর অভিযোগে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচার বিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু গত ১১ নভেম্বর জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেন।

এ মামলার শুনানি অনুষ্ঠিত হয় গত ১০ থেকে ১২ ডিসেম্বর। নেদারল্যান্ডসের হেগে অনুষ্ঠিত শুনানিতে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চি। সেখানে তিনি রাখাইনে মিয়ানমার সেনাদের গণহত্যার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেন। একই সঙ্গে তিনি বলেন, এই মামলার শুনানির অধিকার আন্তর্জাতিক আদালতের নেই।

অপরদিকে মিয়ানমারের গণহত্যার অভিযোগ অস্বীকারের জবাবে গাম্বিয়ার আইনজীবীরা আদালতের কাছে রোহিঙ্গা হত্যা ও নিপীড়নের বেশ কিছু ছবি প্রদর্শন করেন। এগুলোকে গণহত্যার আলামত হিসেবে দাবি জানান তারা।

সে সময় গাম্বিয়ার পক্ষের আইনজীবীরা বলেন, সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে নৃশংসতার অভিযোগে নিজ দেশের সৈন্যদের জবাবদিহি করার জন্য মিয়ানমারকে বিশ্বাস করা যায় না। আর রাখাইনের রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতা বন্ধের জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

আন্তর্জাতিক আদালতে মামলা নিষ্পত্তি হতে কয়েক বছর সময় প্রয়োজন। তাই মিয়ানমারের বিরুদ্ধে করা ওই মামলায় গাম্বিয়া অন্তর্বর্তীকালীন পদক্ষেপের জন্য আবেদন করে।

সেটা বিবেচনা করে শুনানি শেষে এক বিজ্ঞপ্তিতে আন্তর্জাতিক আদালত জানান, যথাযথ সময়ে অন্তর্বর্তীকালীন নির্দেশনার ব্যাপারে নিজেদের সিদ্ধান্ত জানানো হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর সহিংসতা জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। এ সময় হত্যাকাণ্ড, ধর্ষণ ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের মুখে জীবন ও সম্ভ্রম বাঁচাতে নতুন করে ৭ লাখ ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

আরও পড়ুন- ব্রিটিশ রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করল ইরান

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সরকারের নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে গত ১১ নভেম্বর আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া। আদালত মিয়ানমারের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন। এর ফলে রোহিঙ্গাদের হত্যা-নিপীড়নের জন্য সমালোচনার মুখে থাকা মিয়ানমারের বিরুদ্ধে প্রথমবারের মতো তদন্তের সুযোগ তৈরি হয়।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড