• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির ২১ ক্যাডেটকে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ২১:৪৭
যুক্তরাষ্ট্র-সৌদি আরব
ফ্লোরিডার নৌঘাঁটি, (ছবি : বিবিসি)

সৌদি আরবের ২১ জন ক্যাডেটকে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। এখন তাদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। গত মাসে মার্কিন এক নৌঘাঁটিতে নির্বিচারে গুলি চালায় সৌদি আরবের বিমানবাহিনীর এক কর্মকর্তা। ওই ঘটনার প্রেক্ষিতেই ২১ জনকে বহিষ্কার করা হলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ফ্লোরিডার একটি নৌঘাঁটিতে গুলি চালিয়ে তিন মার্কিন সেনাকে হত্যা করে সৌদি আরবের এক সেনা কর্মকর্তা। ওই ঘটনার তদন্তের সূত্র ধরে ২১ সৌদি ক্যাডেটকে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে।

গত ৬ ডিসেম্বর সৌদি বিমানবাহিনীর সেকেন্ড লেফটেন্যান্ট মোহাম্মদ সাইদ আলশামরানি (২১) গুলি চালিয়ে যুক্তরাষ্ট্রের ৩ নৌসেনাকে হত্যা করে। এ সময় আহত হয় আরও অন্তত ৮ জন। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এই কাজকে ‘সন্ত্রাসবাদী কর্মকাণ্ড’ হিসেবে ঘোষণা করেন।

আরও পড়ুন : ট্রাম্পকে কীভাবে মারা হবে তার দ্বিতীয় ভিডিও ছাড়ল ইরান

এ সম্পর্কে উইলিয়াম বার বলেন, এটা ছিল সন্ত্রাসবাদী কার্যক্রমের দৃষ্টান্ত। তথ্য বলছে, ওই ঘাতক জিহাদি মতাদর্শে অনুপ্রাণিত হয়েছিলেন। তদন্তে আমরা জানতে পেরেছি, ১১ সেপ্টেম্বর একটি মেসেজ পোস্ট করে ওই সৌদি কর্মকর্তা। মেসেজটি ছিল- ক্ষণগণনা শুরু হয়ে গেছে।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে উত্তেজনা চলাকালীন এই গোলাগুলির ঘটনা ঘটে। এতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার সম্পর্কে জটিলতার সৃষ্টি হয়।

ওডি/ডিএইচ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড