• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ভয়ে প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৭:১৩
ইসরায়েল-ইরান
ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা আইরন ডোম, (ছবি : সংগৃহীত)

সম্ভাব্য ইরানি হামলার ভয়ে প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করেছে ইসরায়েল। রবিবার দেশটির প্রতিরক্ষা বিভাগ এই তথ্য জানায়।

ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াইনেট নিউজ জানায়, আইরন ডোম প্রতিরক্ষা ব্যবস্থার বড় ধরনের উন্নয়ন ঘটানো হয়েছে। এ কারণে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা থেকে আগের চেয়েও বেশি সুরক্ষিত থাকবে তেল আবিব।

সম্প্রতি সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই হামলা ঠেকাতে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যবস্থা। ফলে ইসরায়েলে আতঙ্ক সৃষ্টি হয়। কারণ, তাদের প্রতিরক্ষা ব্যবস্থাও যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেই তৈরি করা।

এছাড়া কয়েকদিন আগে হামাসের রকেট ঠেকাতেও ব্যর্থ হয় ইসরায়েল। ধারণা করা হয়, হামাসের ছোড়া রকেট ইরানের ছিল। এতে ইরানি রকেট ও ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে আইরন ডোমের কার্যকারিতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।

আরও পড়ুন : সিরিয়ায় ইরান সমর্থিত বাহিনীর ঘাঁটিতে বিমান হামলা

সোলাইমানি হত্যা নিয়ে ইসরায়েল যখন চরম আতঙ্কে তখনই তাদের প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করা হলো। এ সম্পর্কে দেশটির প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে জানায়, বর্তমান ও ভবিষ্যৎ হুমকি মোকাবিলায় আমরা আমাদের প্রতিরক্ষা সক্ষমতা বাড়িয়েছি। এটা আমাদের জন্য বিশাল অর্জন।

আইরন ডোমের উন্নয়ন নিয়ে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অধিদপ্তরের প্রধান পিনি ইয়ুংম্যান বলেন, আমরা পরীক্ষামূলক কার্যক্রমে শতভাগ সফল হয়েছি। পরীক্ষা চালানোর সময় সবধরনের হুমকি মোকাবিলায় সক্ষম হয়েছে এই ব্যবস্থা। ইসরায়েল এখন আগের চেয়ে আরও বেশি সুরক্ষিত।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড