• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানি হত্যাকাণ্ড ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ : চমস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৮:২৯
চমস্কি ও সোলাইমানি
নোম চমস্কি ও কাসেম সোলাইমানি (ছবি : সংগৃহীত)

মার্কিনিদের ড্রোন হামলায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির নিহত হওয়ার বিষয়টি নিয়ে এবার কথা বলেছেন অধ্যাপক নোম চমস্কি। এটাকে ‘আন্তর্জাতিক হত্যাকাণ্ড’ হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও ইউনিভার্সিটি অব অ্যারিজোনার এই অধ্যাপক। খবর ‘হিন্দুস্থান টাইমস’।

রবিবার (১২ জানুয়ারি) এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ড নিঃসন্দেহে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ। এমনকি এটাকে আরও ভয়াবহ অপরাধ হিসেবে আখ্যা দেওয়া যায়।

চমস্কি বিশ্বাস করেন, কাসেম সোলাইমানিকে হত্যার মাধ্যমে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে। মার্কিন সেনারা যেভাবে নিজ দেশের বাইরে থাকা অবস্থায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তাকে হত্যা করেছে, এর চেয়ে অধিকতর খারাপ আর কিছুই হতে পারে না।

আরও পড়ুন- নিজেদের সীমা থেকে ইরানে হামলা চালাতে দেবে না পাকিস্তান

সাক্ষাৎকারে আগামীতে মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক বাহিনীর আধিপত্য হ্রাস পাওয়ার কোনো লক্ষণ নেই বলে জানিয়েছেন নোম চমস্কি। তার ভাষায়, অঞ্চলটিতে মার্কিন সামরিক সংখ্যা ক্রমশ বাড়ছে। নিজেদের আধিপত্য বাড়ানোর জন্যই মধ্যপ্রাচ্যে এত ব্যাপক সংখ্যক সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। অনেক সমালোচনা থাকা সত্ত্বেও বছরের পর বছর ধরে মার্কিনিরা তাদের নীতিতে অটল আছে। আর তা থেকে সরে আসার সম্ভাবনাও খুব ক্ষীণ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড