• রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির মরুভূমি ঢেকে গেছে বরফে

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৬:৪৫
সৌদি
বরফে ঢাকা সৌদি; (ছবি- ইন্টারনেট)

মরুভূমির দেশ হিসেবে পরিচিত সৌদি আরব। গত তিন দিন ধরে দেশটিতে তীব্র শীত বিরাজ করছে। সে সঙ্গে পড়ছে বরফও। মরুভূমি ও সংলগ্ন পাহাড় বিস্ময়করভাবে ঢেকে গেছে শুভ্র বরফে। 

এ সব স্থানের ছবি ইতোমধ্যে ভাইরাল হয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে, যা পর্যটকদের কাছে তীব্র আকর্ষণ তৈরি করেছে। সৌদি যুবরাজ আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সালও এ ঘটনার চিত্তাকর্ষক ছবি ও ভিডিও শেয়ার করেছেন।  

দেশটির উত্তরা-পশ্চিমাঞ্চলের তাবুকের জর্ডান সীমান্ত সংলগ্ন জাবাল আল-লাউজ, আল-দাহের ও আলকান পাহাড়ে এই বিরল ঘটনা ঘটেছে। শুক্রবার (১০ জানুয়ারি) থেকে এ সব এলাকা সম্পূর্ণ বরফে ঢেকে গেছে। 

মরুর বুকে বরফ জমা সৌদির উত্তরাঞ্চল সব সময়ই পর্যটকদের পছন্দের গন্তব্য। বরফ পড়া শুরু হওয়ার পর দেশের বিভিন্ন রাজ্য থেকে পর্যটকরা সেখানে ভিড় জমাচ্ছেন আর নিজেদের তোলা ছবি শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

সড়কগুলো যেন গাড়ির চাপ সামলাতে পারে তার জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে দেশটির সরকার। সে সঙ্গে জরুরি অবস্থা নিয়ন্ত্রণেও ব্যবস্থা নেওয়া হয়েছে। 
 
সৌদিতে এমন বরফ পড়ার দৃশ্য সবসময় দেখা যায় না। যদিও গত দুই তিন বছর ধরে এমনটা হচ্ছে। গতবছর এপ্রিলে পড়া বরফ চমকে দিয়েছিল সবাইকে। তবে আগে পড়া বরফের মাত্রা ছিল কম। 

আরও পড়ুন- আফগানিস্তানে ভারী তুষারপাতে ১৭ জনের প্রাণহানি

এবার দেশটিতে এত বেশি বরফ পড়েছে যে পর্যটকরা স্কেটিংও করছেন। তাপমাত্রা অতিরিক্ত কমে যাওয়া ও পর্যটক বাড়ায় এ অঞ্চলগুলোতে গরম খাবার হিসেবে চা ও কফির কদর বেড়েছে। সে সঙ্গে স্থানীয় জনপ্রিয় খাবারগুলোরও ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড