• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ার পোড়া বনে উঁকি দিচ্ছে নতুন প্রাণ

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৩:২৮
দাবানল
গজিয়ে উঠতে শুরু করেছে ঘাস ও গাছের চারা (ছবি : এপি)

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বরে শুরু হওয়া দাবানলে বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। মারা গেছে ৫০ কোটিরও বেশি বন্যপ্রাণী। আর দাবানলের আগুনে কত গাছ পুড়ে গেছে তার কোনো হিসাব নেই। কিন্তু এর মধ্যেই উঁকি দিচ্ছে নতুন প্রাণ। কয়েকটি এলাকায় ছাই ভেদ করে প্রাণের চিহ্ন পাওয়া গেছে। অল্প অল্প করে গজিয়ে উঠতে শুরু করেছে ঘাস ও গাছের চারা।

রবিবার (১২ জানুয়ারি) ‘বিবিসি’ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ভারী বৃষ্টি হয়েছে। প্রকৃতিতে তাই ফিরেছে স্বস্তির নিশ্বাস। আর বৃষ্টির কারণেই দাবানলের ধ্বংসস্তূপে মাথা তুলছে সবুজ প্রাণ।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, প্রকৃতির রোষের শিকার অস্ট্রেলিয়ার পোড়া বনে নবজীবনের সঞ্চার হচ্ছে। পুড়ে যাওয়া জমিতেই দেখা গেছে সবুজের আভা, মরা গাছের ডালে উঁকি দিচ্ছে গোলাপি ফুল। দুই মাসের দীর্ঘ দাবানলের পর সেখানে আবার নতুন সাজে সেজে উঠছে প্রকৃতি।

আলোকচিত্র শিল্পী মারি লোয়ে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঞ্চলের কাছে সমুদ্র তীরবর্তী কুলনারা এলাকায় গিয়ে বেশ কিছু ছবি তুলে এনেছেন। এসব ছবিতে পুড়ে যাওয়া গাছের গুঁড়িতে গজিয়ে ওঠা গোলাপি রঙের কুঁড়ি দেখতে পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন- মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানের উদ্যোগ প্রশংসনীয় : রুহানি

মারি লোয়ে বলেন, এক ধরনের অতিপ্রাকৃত নীরবতার মধ্যে পুড়ে যাওয়া গাছের গুঁড়িগুলোর পাশ দিয়ে যখন হেঁটে যাচ্ছিলাম, তখন মাটি থেকে বাতাসে ছাই উড়ে যাচ্ছিল। ভয়াবহ আগুনই পারে এমন ছাপ রেখে যেতে। তবে আশার কথা হলো, আমি নতুন করে ঘাস আর কুঁড়ি গজাতে দেখেছি। এই পুনর্জীবনের চিহ্নই আমরা কামনা করছিলাম। একটি বনের পুনর্জন্মের মুহূর্তের সাক্ষী আমি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড