• সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬  |   ১৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ২২:৪৮
রব ম্যাকএয়ার
ইরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রব ম্যাকএয়ার (ছবি : পার্সটুডে)

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে তলব করেছে। ইউক্রেনিয়ান বিমান ভুল করে ভূপাতিত করার কথা স্বীকার করার পর ইরানে বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভে অংশ নেন দেশটিতে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রব ম্যাকএয়ার। এর কারণ জানতে চেয়ে রবিবার (১২ জানুয়ারি) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ম্যাকএয়ারকে তলব করেছে বলে জানিয়েছে ‘রয়টার্স’।

এ ব্যাপারে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবারের (১১ জানুয়ারি) বিক্ষোভে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারের অংশগ্রহণ নিয়ম-নীতি বহির্ভূত। এ ধরনের কর্মকাণ্ডের কারণ জানতে চেয়ে তাকে তাকে তলব করা হয়েছে।

গত বুধবার (৮ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে ১৮০ জন যাত্রী নিয়ে ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। বিমানটি বিধ্বস্ত হয়েছে ইরানের ভুল করে চালানো ক্ষেপণাস্ত্রের আঘাতে। এই ঘটনার জন্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে দায়ী করছেন অনেকে। তার পদত্যাগের দাবিতে শনিবার (১১ জানুয়ারি) রাত থেকেই চলছে বিক্ষোভ। যেখানে বিক্ষোভকারীদের উসকানি দেন ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ার।

আরও পড়ুন- মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষয়ক্ষতির ভিডিও প্রকাশ

এজন্য তাকে আটক করে তেহরান পুলিশ। অবশ্য আটকের কয়েক ঘণ্টা পরেই তাকে মুক্তি দেওয়া হয়। এর পরই রব ম্যাকএয়ারকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড