• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে যুক্তরাজ্যের দূতাবাস বন্ধের দাবিতে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ২২:২৫
বিক্ষোভ
বাসিজ মিলিশিয়াদের বিক্ষোভের একাংশ (ছবি : মিডল ইস্ট মনিটর)

যুক্তরাজ্যের দূতাবাস বন্ধের দাবিতে বিক্ষোভে নেমেছেন ইরানের বাসিজ কট্টরপন্থি মিলিশিয়ারা। রবিবার (১২ জানুয়ারি) তারা ইরানে যুক্তরাজ্যের দূতাবাস বন্ধের দাবিতে বিক্ষোভ করেন বলে জানিয়েছে ‘মিডল ইস্ট মনিটর’।

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে, শনিবার (১১ জানুয়ারি) ইরানের অভ্যন্তরীণ ইস্যুতে উসকানিমূলক কর্মকাণ্ড চালানোর অভিযোগে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে আটক করে পুলিশ। যদিও কয়েক ঘণ্টা পর তাকে আবার মুক্তি দেওয়া হয়। তবে রব ম্যাকএয়ারের কর্মকাণ্ডে ক্ষিপ্ত হয়ে ইরানের ব্রিটিশ দূতাবাস বন্ধের দাবিতে বিক্ষোভে নামেন বাসিজ মিলিশিয়ারা।

জানা গেছে, এখনো ইরানে অবস্থিত ব্রিটিশ দূতাবাস ঘিরে রেখেছেন এসব বিক্ষোভকারীরা। বাসিজ মিলিশিয়াদের সঙ্গে ইরানের এলিট রেভ্যুলেশনারি গার্ডের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে।

ইরানের ভুল মিসাইল হামলায় ইউক্রেনের ১৮০ যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে।

আরও পড়ুন- মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষয়ক্ষতির ভিডিও প্রকাশ

গত বুধবার (৮ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে ১৮০ জন যাত্রী নিয়ে ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। বিমানটি বিধ্বস্ত হয়েছে ইরানের ভুল করে চালানো ক্ষেপণাস্ত্রের আঘাতে। এই ঘটনার জন্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে দায়ী করছেন অনেকে। তার পদত্যাগের দাবিতে শনিবার (১১ জানুয়ারি) রাত থেকেই চলছে বিক্ষোভ। যেখানে বিক্ষোভকারীদের উসকানি দেন ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ার।  

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড