• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে ইরানপন্থি মিলিশিয়া কমান্ডারকে হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ১০:৫৮
ইরানপন্থি মিলিশিয়া কমান্ডার
ইরানপন্থি মিলিশিয়া কমান্ডার তালেব আব্বাস আলি আল-সায়েদি (ছবি : দ্য ডেইলি মেইল)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকে প্রতিবেশী রাষ্ট্র ইরানপন্থি এক মিলিশিয়া কমান্ডারকে হত্যা করা হয়েছে। চলমান উত্তেজনার মধ্যেই অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে তিনি নিহত হন।

ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য ডেইলি মেইল’ জানায়, শনিবার (১১ জানুয়ারি) রাতে রাজধানী বাগদাদ থেকে প্রায় ৬২ মাইল দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কারবালায় হত্যাকাণ্ডটি সংগঠিত হয়। পপুলার মোবিলাইজেশন ফোর্সের (পিএমএফ) শীর্ষ এই কমান্ডারের নাম তালেব আব্বাস আলি আল-সায়েদি।

ইরাকি গণমাধ্যমে মিলিশিয়া কমান্ডারকে হত্যার বিষয়টি নিশ্চিত করা হলেও বিস্তারিত কিছু জানানো হয়নি। এমনকি কে বা কারা এই হত্যাকাণ্ডটি ঘটিয়েছে এখনো তাও পরিষ্কার নয়।

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল ইরান। অবশেষে বুধবার (৮ জানুয়ারি) ভোর রাতে ইরাকের দুটি মার্কিন বিমান ঘাঁটিতে হামলা চালায় তেহরান।

আরও পড়ুন :- ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনা ‘অমার্জনীয় ভুল’ : রুহানি

এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। কিন্তু বাস্তবে তা হয়নি। মার্কিন প্রেসিডেন্ট ইরানকে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড